সিটি ভোট ও সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে বসছে ইসি

বুধবারের কমিশন সভায় পাঁচ সিটি ভোট, দ্বাদশ সংসদ নির্বাচন, ইভিএম, প্রবাসী বাংলাদেশিদের এনআইডি দেওয়াসহ কয়েকটি বিষয় উঠবে আলোচনায়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2023, 03:35 PM
Updated : 14 March 2023, 03:35 PM

সংসদ নির্বাচনের আগে পাঁচ সিটি করপোরেশনের ভোটের বিষয়ে বৈঠকে বসছে নির্বাচন কমিশন।

বুধবার সকালে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে এ সভায় নির্বাচন কমিশনার, ইসি সচিব ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

দ্বাদশ সংসদ নির্বাচনের ক্ষণ গণনা শুরু হতে আর সাড়ে সাত মাস বাকি রয়েছে। নভেম্বর থেকে ২৯ জানুয়ারির মধ্যে এ নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে ইসির। ডিসেম্বরের শেষে অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে সংসদ নির্বাচনের পরিকল্পনা নিয়ে এগোচ্ছে কমিশন।

তার আগে গাজীপুর, রাজশাহী, বরিশাল, সিলেট ও খুলনা সিটি করপোরেশনের নির্বাচন করতে হবে। সেপ্টেম্বরের মধ্যে এসব স্থানীয় সরকারের ভোট শেষ করার কথা বলা হচ্ছে।

এসব নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণের প্রস্তিুতিও চলছে।  তবে একদিনে ভোট না করে একাধিক দিনে ভোট করা অথবা কয়দিনে করা যায়, তা নিয়ে পর্যালোচনা করা হবে বুধবারের কমিশন সভায়।

Also Read: সংসদ নির্বাচনের আগে ৫ সিটিতে ভোটের ভাবনা

Also Read: ভোটের বছরের বাজেটে দ্বিগুণ বরাদ্দ চায় ইসি

Also Read: অর্থসঙ্কটে প্রকল্প স্থগিত, দেড়শ আসনে ইভিএমে আর ভোট হচ্ছে না

Also Read: ইভিএম আমার ব্যক্তিগত বিষয় নয়, হতাশও নই: সিইসি

Also Read: প্রবাসে এনআইডি সেবা কতদূর

সভার আলোচ্যসূচিতে থাকছে-

  • সিটি নির্বাচন নিয়ে আলোচনা

  • দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে আলোচনা,

  • ইভিএম প্রস্তুকারী প্রতিষ্ঠান বিএমটিএফ থেকে ইসি সচিবালয়ে পাঠানো চিঠি নিয়ে আলোচনা

  • ২০২২ সালের ২২ এপ্রিল জারি করা প্রজ্ঞাপন সংশোধন (একজন নির্বাচন কমিশনারের নেতৃত্বে কমিটি গঠন সংক্রান্ত)

  • সংযুক্ত আরব আমিরাতে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিদের এনআইডি দেওয়ার বিষয়ে আলোচনা ও বিবিধ।

দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে নতুন ইভিএম কেনার প্রকল্প স্থগিত হওয়ার পর হাতে থাকা দেড় লাখ ইভিএম দিয়ে ৫০-৮০টি আসনে ইভিমে ভোট করার সামর্থ্য রয়েছে ইসির। এসব ইভিএমের রক্ষণাবেক্ষণে বাজেট বরাদ্দেরও প্রস্তাব রয়েছে।

ইসি কর্মকর্তারা জানান, সামনে সিটি নির্বাচনে ইভিএম ব্যবহারের বিষয়টি বিবেচনায় করার পাশাপাশি ঈদ, পরীক্ষা, অন্যান্য সময় হিসেব করে কয় দিনে সিটি ভোট করা যায়- তা নিয়ে কমিশন সভায় আলোচনা হতে পারে।

জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, “বুধবার কমিশন সভা রয়েছে। সামনে পাঁচ সিটির ভোট নিয়ে কমিশনের নীতিগত কিছু সিদ্ধান্ত আসতে পারে। এরপরে জাতীয় নির্বাচনের প্রস্তুতিও কাজ রয়েছে। সব মিলিয়ে কমিশন নীতিগত সিদ্ধান্ত নেওয়ার পর যে নির্দেশনা আসবে তা বাস্তবায়নে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। “

প্রবাসে এনআইডি সেবা শুরু আমিরাত থেকে

প্রবাসী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র দেওয়ার লক্ষ্যে প্রাথমিক কাজ শুরুর তিন বছর পর সংযুক্ত আরব আমিরাতে এনআইডি দেওয়ার প্রক্রিয়া চলছে।

মহামারীর মধ্যে এনআইডি দেওয়ার কাজটি আর এগোয়নি। যেসব আবেদন পাওয়া গেছে, দেশে স্থানীয়ভাবে কয়েকশ আবেদনের বিষয়ে সরেজমিন তদন্ত করা হলেও এনআইডি দেওয়া যায়নি।

এ পর্যন্ত ছয় দেশ থেকে পাঁচ হাজারের বেশি প্রবাসী বাংলাদেশির ভোটার নিবন্ধনের আবেদন পাওয়ার পর তাদের স্থানীয় ঠিকানা যাচাই-বাছাইয়ের কাজ চলছে। এরমধ্যে সাড়ে চার হাজার আবেদনের তদন্ত বাকি রয়েছে; প্রায় তিনশ আবেদন অনুমোদন পেয়েছে আর দুইশ আবেদন বাতিল হয়েছে।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, “এতোদিন যেহেতু আবেদন পেয়েও এনআইডি দেওয়া যায়নি; তাই কমিশন সভায় বিষয়টি উপস্থাপন করা হচ্ছে। প্রবাসে এনআইডি দেওয়ার জন্য ইসির দক্ষ লোকবল পাঠানোর বিষয়টি আলোচনা করে কমিশন সভায় কোনো নির্দেশনা আসতে পারে। সংযুক্ত আরব আমিরাত থেকে এনআইডি দেওয়ার প্রক্রিয়া শুরু করে পর্যায়ক্রমে অন্যান্য দেশে প্রবাসী বাংলাদেশিদেরও সেবা দেওয়া হতে পারে।”

সার্বিক বিষয় পর্যালোচনা করে কমিশনের নীতিগত সিদ্ধান্ত পেলেই দ্রুত পদক্ষেপ নেওয়া হবে বলে জানান এই কর্মকর্তা ।

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত মালয়েশিয়া প্রবাসী ৪৮৭ জন, সৌদি আরব থেকে ১৬২১ জন, সিঙ্গাপুরের ৩৯১ জন, সংযুক্ত আরব আমিরাতের ১৩৭৫ জন, যুক্তরাজ্যের ১২১৬ জন ও মালদ্বীপের ৪৮ জন আবেদন করেছেন এনআইডির জন্য।

কে এম নূরুল হুদা কমিশন ২০১৯ সালের নভেম্বরে অনলাইন নিবন্ধনের কার্যক্রম শুরু করে। কিন্তু এরপর মহামারীতে সেই উদ্যোগ থমকে যায়। কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন বর্তমান কমিশন আবার সেই কাজে গতি আনার উদ্যোগ নিচ্ছে।