সংসদে নারী আসন: জামানত দ্বিগুণ করতে চায় ইসি

রোববার কমিশন সভায় জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন আইনের আরো কিছু ধারার সংশোধনের প্রস্তাব চূড়ান্ত করা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2023, 08:48 AM
Updated : 22 Jan 2023, 08:48 AM

জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের নির্বাচনে জামানতের পরিমাণ দ্বিগুণ করার বিধান রেখে আইন সংশোধনের একটি প্রস্তাব চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন।

২০০৪ সালের জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন আইনে জামানতের পরিমাণ ছিল ১০ হাজার টাকা। এখন তা বাড়িয়ে ২০ হাজার টাকা করতে চায় ইসি।

রোববার নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে কমিশন সভায় আইনটির আরো কিছু ধারার সংশোধনের প্রস্তাব চূড়ান্ত করা হয়েছে।

সভা শেষে নির্বাচন কমিশন সচিব জাহাঙ্গীর আলম সাংবাদিকদের বলেন, “আইনের কয়েকটি অনুচ্ছেদ ও ধারায় সংশোধনীর প্রয়োজন ছিল। কমিশনার রাশেদা সুলতানার নেতৃত্বাধীন একটি কমিটি আইনের সুপারিশগুলো তৈরি বরে ওই সংশোধনীর খসড়া কমিশন সভায় উপস্থাপন করেছেন। কমিশন সেটা অনুমোদন দিয়েছে।"

সচিব জানান, এ খসড়া এখন আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। সেখান থেকে মন্ত্রিসভায় যাবে। তারপর যাবে সংসদে। এভাবে আইনের প্রক্রিয়ার মাধ্যমে বিষয়টি পাস হবে।

আর এই সংশোধনীর প্রস্তাব পাস না হলে বিদ্যমান আইন অনুযায়ী নির্বাচন হবে।

ইসি সচিব জানান, ২০০৪ সালের আইনে নারীদের জন্য সংরক্ষিত আসন ছিল ৪৫টি। পরে তা বাড়িয়ে ৫০টি করা হলেও আইনে সেটা সংশোধন না করে সংবিধানের তফসিলে সংশোধন করা হয়েছিল। এখন সেটা আইনের অন্তর্ভুক্ত করা হচ্ছে।

বিদ্যমান আইনে সংরক্ষিত আসনে নির্বাচনের সময়সীমা রয়েছে ৪৫ দিন। সংশোধনে তা সাধারণ সংসদ সদস্যের নির্বাচনের মত ৯০ দিন করা হয়েছে।

এদিনের সভায় ইভিএম বা অন্য কোনো বিষয় নিয়ে আলোচনা হয়নি বলে জানান নির্বাচন কমিশন সচিব।

রাষ্ট্রপতি পদে নির্বাচনের বিষয়ে তিনি বলেন, “আগামী ২৩ জানুয়ারি থেকে ২৩ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন হবে। ইতোমধ্যে প্রক্রিয়া শুরু হয়েছে। সংসদ সচিবালয়ের সঙ্গে যোগাযোগ করে স্পিকারের সঙ্গে সিইসির বৈঠকের তারিখ নির্ধারণ করা হবে।”

Also Read: যথাসময়ে রাষ্ট্রপতি নির্বাচন, প্রক্রিয়া শুরু হয়েছে: ইসি আলমগীর

Also Read: সংসদের সংরক্ষিত নারী আসন আরও ২৫ বছর