অবরোধের সন্ধ্যায় বাংলামোটরে পুড়ল বাস

সকালে ঢাকার মেরাদিয়ায় একটি বাসে আগুন দেওয়ার পর এর চালককে আশঙ্কাজনক অবস্থায় শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2023, 01:36 PM
Updated : 5 Nov 2023, 01:36 PM

বিএনপি, জামায়াতে ইসলামী ও সমমনাদের ডাকা ৪৮ ঘণ্টা অবরোধের প্রথম দিন সন্ধ্যা ঘনাতে না ঘনাতে আবার বাসে আগুনের খবর আসছে।

ঢাকার বাংলামোটর মোড়ে এয়ারপোর্ট পরিবহনের একটি বাসে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা।

ফায়ার সার্ভিসের কেন্দ্রীয় মিডিয়া সেলের কর্মকর্তা তালহা বিন জসীম জানান, রোববার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বাসটিতে আগুন ধরিয়ে দেওয়া হয়। সিদ্দিক বাজার ফায়ার স্টেশনের দুটি ইউনিট গিয়ে সেই আগুন নেভায়।

এর আগে বিকাল তিনটার দিকে মিরপুর বাঙলা কলেজের সামনে বিআরটিসির একটি দ্বিতল বাসে আগুন দেওয়া হয়। বাসটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আনা নেওয়ার কাজে ব্যবহার করা হয়। এটি শিক্ষার্থীদের নামিয়ে ফিরছিল।

অবরোধের সকাল সাড়ে ৭টার দিকে বনশ্রীর মেরাদিয়া বাঁশপট্টি এলাকাতেও একটি বাসে আগুন দেওয়া হয়। এরপর দগ্ধ চালক মো. সবুজকে উদ্ধার করে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়।

খিলগাঁও থানার পরিদর্শক (অপারেশন) এম এ হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সকালে অছিম পরিবহনের ওই বাসে কয়েকজন দুর্বৃত্ত আগুন দেয়। তবে কাউকে গ্রেপ্তার করা সম্ভব হয়নি।“

সবুজের অবস্থা ‘আশঙ্কাজনক’ জানিয়ে বার্ন ইনস্টিটিউটের আবাসিক চিকিৎসক তরিকুল ইসলাম বলেন, "তার (সবুজ) তার শ্বাসনালী ক্ষতিগ্রস্ত হয়েছে, শরীরের শতকরা ২৮% শতাংশ পুড়ে গেছে।“

মেরুল বাড্ডার আনন্দনগরে পরিবার নিয়ে ভাড়া বাসায় থাকেন সবুজ। তার গ্রামের বাড়ি ময়মনসিংহয়ের ফুলপুর উপজেলার গোদারিয়ায়।

এদিকে সকাল সাড়ে ১০টার দিকে বিএফ শাহীন কলেজের সামনে লাঠিসোঁটা নিয়ে একদল লোক অটোরিকশা ও প্রাইভেট কার ভাঙচুর করে বলে তেজগাঁও থানার এস আই জামিলুর রহমান জানান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “প্রথমে দুই দিক থেকে ৮ থেকে ১০ জন দুর্বৃত্ত লাঠি নিয়ে এসে একটি অটোরিকশার গ্লাসে আঘাত করলে তা ভেঙে যায়। সে সময়ে ওই রাস্তায় প্রাইভেট কার এবং কয়েকটি অটোরিকশা ভাঙচুর করে তারা।“

ঘটনাস্থলে কয়েকজন পুলিশ সদস্য এবং ট্রাফিক পুলিশ ছিলেন জানিয়ে এস আই জামিলুর বলেন, “অটোরিকশায় হামলা চালানোর পরপর পুলিশ সদস্যরা তাদের দিকে ছুটে গেলে দুর্বৃত্তরা পালিয়ে যায়।“

এ ঘটনায় পুলিশ আইনি ব্যবস্থা নিচ্ছে বলে জানান এস আই জামিলুর রহমান।

বিএনপি ও জামায়াতে ইসলামীর ডাকা দ্বিতীয় দফার অবরোধ শুরুর আগের রাতে ঢাকা ও দেশের বিভিন্ন জেলার সড়কে অন্তত ১০টি বাস এবং একটি প্রাইভেট কারে আগুন দেওয়া হয়েছে, সিরাজগঞ্জে পুড়িয়ে দেওয়া হয়েছে আওয়ামী লীগের একটি অফিস।

ফায়ার সার্ভিস জানিয়েছে শনিবার সন্ধ্যা থেকে রোববার ভোরের মধ্যে ছয় জেলায় এসব অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। তবে কারও হতাহতের খবর আসেনি।

গত সপ্তাহেও টানা তিন দিন অবরোধ চলেছে দেশে। এই তিন দিনে সারা দেশে ৩১টি গাড়িতে আগুনের ঘটনা ঘটে বলে তথ্য দিয়েছে ফায়ার সার্ভিস।

গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপি-পুলিশ সংঘর্ষ এবং পরদিন হরতালকে কেন্দ্র করেও আরও অনেক গাড়িতে আগুন দেওয়া হয়।