পণ্য আমদানিতে ব্যাংকে দিতে হবে বাড়তি তথ্য

এমনভাবে তথ্য দিতে হবে, যাতে পণ্যের গুণগত মান, ইউনিট প্রতি মূল্য ও পরিমাণ যাচাই করা সম্ভব হয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2024, 11:08 AM
Updated : 26 Jan 2024, 11:08 AM

বিদেশ থেকে পণ্য আমদানির সময় পণ্যের পূর্ণাঙ্গ বিবরণ, মান, ব্র্যান্ড, উৎপাদনের তারিখ, প্যাকেজিং সংক্রান্ত তথ্য ও গ্রেডসহ বেশ কিছু বাড়তি তথ্য দিতে হবে ব্যাংকে।

সোমবার এ বিষয়ে এক সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক বলেছে, আমদানিকারক বা তার দেশীয় এজেন্টকে এমনভাবে তথ্য দিতে হবে, যাতে পণ্যের গুণগত মান, ইউনিট প্রতি মূল্য ও পরিমাণ যাচাই করা সম্ভব হয়।

এর আগে গত অক্টোবর মাসে আরেক সার্কুলারে বাংলাদেশ ব্যাংক জানিয়েছিল, আমদানি পণ্যর মূল্য যাচাইয়ের দায়িত্ব থাকবে বাণিজ্যিক ব্যাংকের ওপর। আমদানিতে এলসি (ঋণপত্র) খোলার আগে পণ্যর দাম যাচাইয়ের পাশাপাশি সরবরাহকারীর ক্রেডিট রিপোর্ট দেখতে ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়া হয়েছিল।

পাশাপাশি আমদানি নীতিমালা মেনে মূল্য পরিশোধ করার বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে ব্যাংকগুলোকে।

আমদানিতে ওভার ইনভয়েসিং ও রপ্তানিতে আন্ডার ইনভয়েসিংয়ের মাধ্যমে অর্থ পাচারের অভিযোগটি অনেক পুরনো। অর্থপাচার প্রতিরোধে আরো শক্ত অবস্থানে যেতে এবার আমদানি পণ্যর বিস্তারিত তথ্য দেওয়ার নিয়ম করা হল।

সার্কুলারে বলা হয়েছে, আন্তর্জাতিক বাজার দরের সঙ্গে সামঞ্জস্য রেখে সঠিকভাবে আমদানি পণ্যের দাম যাচাইয়ের সুবিধার্থে রপ্তানিকারকের পাঠানো পিআইতে (প্রোফরমা ইনভয়েস) অথবা তাদের এ দেশীয় এজেন্টের সরবরাহ করা ইনডেন্টে আমদানি পণ্য সম্পর্কিত তথ্য দিতে হবে ব্যাংকের কাছে।

একটি পিআইয়ের মাধ্যমে একাধিক পণ্য আমদানির ক্ষেত্রে আলাদাভাবে প্রতিটি পণ্যের বিবরণ, মান, ব্র্যান্ড, উৎপাদনের তারিখ, প্যাকেজিং সংক্রান্ত তথ্য ও গ্রেড (যদি থাকে) এবং ইউনিট প্রতি মূল্য ও পরিমাণ উল্লেখ করতে হবে।

একই পিআইয়ের মাধ্যমে ভিন্ন ভিন্ন পণ্য আমদানির ক্ষেত্রে সাধারণভাবে সকল পণ্যকে একটি নির্দিষ্ট ইউনিট, যেমন কেজি, লিটার অথবা পিস ইত্যাদিতে পরিমাপ না করে তাদের প্রকৃতি অনুযায়ী পৃথক পৃথকভাবে দেখাতে হবে।

ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্সের অনুমোদিত ইনকোটার্মস এবং প্রযোজ্য ক্ষেত্রে পরিবহন ভাড়ার তথ্যও যুক্ত করতে হবে।

আমদানি পণ্য সুনির্দিষ্টভাবে চিহ্নিত করার জন্য এইচএসকোড এর ৬ ডিজিট এর পরের ২ ডিজিট (মোট ৮ ডিজিট পূর্ণরূপে) উল্লেখ করারও বাধ্যবাধকতা আরোপ করেছে বাংলাদেশ ব্যাংক। 

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১৮ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)