গাজীপুরে ভোট সুষ্ঠু না হওয়ার কারণ নেই: ইসি আলমগীর

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, কোনো অভিযোগ পাওয়া গেলে আইনে যেভাবে অ্যাকশন নেওয়ার কথা সেভাবেই নেওয়া হবে। গাইবান্ধায় তো কেবল নির্বাচন বন্ধ করা হয়েছে, এখানে তার চাইতেও কঠিন অ্যাকশন হবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2023, 12:31 PM
Updated : 22 May 2023, 12:31 PM

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের পরিবেশ অত্যন্ত ভালো এবং প্রার্থীরা শান্তিপূর্ণভাবে প্রচার চালাচ্ছেন বলে দাবি করেছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। ভোটের দিন ফলাফল ঘোষণা পর্যন্ত এ পরিবেশ বজায় থাকবে বলে আশাবাদী তিনি। 

সোমবার আগারগাঁওয়ে নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি। 

ভোটের আর মাত্র দু’দিন বাকি রয়েছে। ভোটের শেষ প্রচার চলবে মঙ্গলবারও। বৃহস্পতিবার এ সিটি করপোরেশনে মেয়র ও কাউন্সিলর পদে ভোট হবে।

এই সিটি নির্বাচনকে ঘিরে শুরুর দিকে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠলেও মন্ত্রী, এমপিদের সতর্ক করা এবং নৌকার প্রার্থীকে তলবের মধ্য দিয়ে তা সামলে নিয়েছে। পরবর্তীতে প্রচারণা নিয়ে বড় ধরনের অভিযোগ না থাকলেও এরইমধ্যে স্বতন্ত্র প্রার্থী জায়েদা খাতুনের প্রচারে বাধা ও হামলার অভিযোগও উঠেছে। 

সোমবার এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, “অত্যন্ত শান্তিপূর্ণভাবে ও সুষ্ঠুভাবে প্রচার হচ্ছে। মেইনস্ট্রিমের মিডিয়ায় গাড়ি ভাঙচুরের কোনো ভিডিও আসেনি। কোনো পত্রিকাতেও লেখা হয়নি। গতকাল আমি নিজে গিয়েছি গাজীপুর। এর আগেও গিয়েছি।…অত্যন্ত সুন্দরভাবে প্রচার হচ্ছে। তারপরও আমাদের দেশে সংস্কৃতি যেটা দ্বিতীয় পক্ষ মুখোমুখি হয়ে যায়। এ পক্ষও স্লোগান দেয়, সেপক্ষও স্লোগান দেয় স্বাভাবিকভাবেই। তখন পুলিশ থাকে মাঝে। পুলিশ সুন্দরভাবে ভূমিকা পালন করছে।” 

গাজীপুর সিটি নির্বাচন পরিস্থিতি কমিশনের নিয়ন্ত্রণে রয়েছে বলে জানান তিনি। 

আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে এ নির্বাচন কমিশনার জানান, এ সিটিতে ৫৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন। প্রত্যেক ম্যাজিস্ট্রেটের সঙ্গে বিজিবি, র‌্যাব থাকবে, বিচারিক ম্যাজিস্ট্রেট থাকবে। 

“এরপরও নির্বাচন সুষ্ঠু না হওয়ার তো কোনো কারণ নেই। ভোটাররা নির্বিঘ্নে ভোট দিতে যাক। তারপর যদি কেউ বাধা দেয় তখন বলুক, আমাদের কাছে পাঠাক যে ওমুকে বাধা দিচ্ছে। দেখেন তখন কী হয়। কঠিন অ্যাকশন হবে।…গাজীপুরে মিটিংয়ে স্ট্রেইট বলা হয়েছে-কোনো ভোটারকে, কোনো এজেন্টকে কোনো রকম বাধা দিলে তার বিরুদ্ধে অ্যাকশন হবে, সে যেই হোক।” 

মো. আলমগীর বলেন, “এখন পর্যন্ত যে পরিস্থিতি তাতে কেবল বাংলাদেশ নয়, এই সাবকন্টিনেন্টের কনটেক্সটে অত্যন্ত ভালো আছে এবং নির্বাচনের দিন ফলাফল পর্যন্ত ভালো থাকবে।” 

কমিশন সিসি ক্যামেরায় ভোট পরিস্থিতি পর‌্যবেক্ষণ করবে বলেও জানান তিনি।

Also Read: গাজীপুরের ভোটের দিকে অনেক দেশ ও সংস্থা তাকিয়ে আছে: আলমগীর

Also Read: গাজীপুর ভোট: সেনা মোতায়েন চেয়ে কূটনীতিকদের চিঠি দিলেন জায়েদা

Also Read: আজমতের ইশতেহারে গুরুত্ব যানজটে, হোল্ডিং ট্যাক্স হবে ‘সহনশীল’

“প্রত্যেকটা বুথে সিসি ক্যামেরা থাকবে। ঢাকায় বসে সিইসিসহ অন্যান্য কমিশনার, কর্মকর্তা এবং সাংবাদিকরা তা পর্যবেক্ষণ করবেন। কোনো অভিযোগ পাওয়া গেলে আইনে যেভাবে অ্যাকশন নেওয়ার কথা সেভাবেই নেওয়া হবে। গাইবান্ধায় তো কেবল নির্বাচন বন্ধ করা হয়েছে, এখানে তার চাইতেও কঠিন অ্যাকশন হবে। আপনারা দেখেন।” 

গাজীপুর নির্বাচনে মেয়র পদে ৮ জন, সাধারণ কাউন্সিলর পদে ২৩৯ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৭৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।