মেডিকেলের ভর্তি পরীক্ষায় এক লাখ ৩৯ হাজার শিক্ষার্থী

দেশের ৩৭টি সরকারি মেডিকেল কলেজে ৩ হাজার ৩৮৪ জন মেধাতালিকায় এবং ৯৬৬ জন শিক্ষার্থী কোটায় ভর্তির সুযোগ পাবেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2023, 04:32 AM
Updated : 10 March 2023, 04:32 AM

দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তি হতে পরীক্ষায় বসেছে এক লাখ ৩৯ হাজারের বেশি পরীক্ষার্থী।

সারা দেশের ১৯টি কেন্দ্রে ৫৭টি ভেন্যুতে শুক্রবার সকাল ১০টায় ১ ঘণ্টার এই এমসিকিউ পরীক্ষা শুরু হয়েছে। এই সময়ের মধ্যে পরীক্ষার্থীদের ১০০ নম্বরের উত্তর দিতে হবে।

এবার মেডিকেলে ভর্তির জন্য আবেদন জমা পড়েছে এক লাখ ৩৯ হাজার ২১৭ জনের। দেশের ৩৭টি সরকারি মেডিকেল কলেজের আসন রয়েছে চার হাজার ৩৫০টি। এই হিসাবে প্রতিটি আসনে ভর্তির জন্য লড়ছেন ৩২ জন শিক্ষার্থী।

আর ৭১টি বেসরকারি মেডিকেল কলেজে আসন ছয় হাজার ৭৭২টি। সব মিলিয়ে এবার ১১ হাজার ১২২ জন পরীক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন। এই হিসেবে সরকারি ও বেসরকারি প্রতিটি আসনের জন্য ১২ দশমিক ৫ জন পরীক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সরকারি মেডিকেল কলেজে ৩ হাজার ৩৮৪ জন প্রার্থী মেধা তালিকা নেওয়া হবে। এছাড়া জেলা কোটায় ৮৪৬ জন, মুক্তিযোদ্ধা কোটায় ৮৭ জন ও ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটায় ৩৩ জন শিক্ষার্থী সরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পাবেন।

বেসরকারি ৭১টি মেডিকেল কলেজের ৬ হাজার ৭৭২টি আসনের জন্য উত্তীর্ণ শিক্ষার্থীর মধ্য থেকে ৩৩ হাজার ৮৬০ জন শিক্ষার্থী মেধা ও পছন্দের ভিত্তিতে ভর্তির জন্য বিবেচিত হবেন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বলেন, পরীক্ষা নির্বিঘ্নে, সুষ্ঠু ও স্বচ্ছ করতে দেশের খ্যাতিমান শিক্ষক ও চিকিৎসকদের সমন্বয়ে ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটি, সাংবাদিক ও দেশের বিশিষ্ট ব্যক্তিবর্গের সমন্বয়ে ওভারসাইট কমিটি এবং অভিজ্ঞ মেডিকেল শিক্ষকবৃন্দের সমন্বয়ে উপদেষ্টা কমিটি গঠন করা হয়েছে। নম্বর সমতাকরণের জন্য আলাদা কমিটি গঠন করা হয়েছে।

২০২২ সালে মেডিকেলে ভর্তি পরীক্ষা হয়েছিল ১ এপ্রিল। পরীক্ষার্থী ছিলেন ১ লাখ ৪৩ হাজার শিক্ষার্থী।