তুরস্কে সহায়তা পাঠাবে ডিএনসিসি

রোববার পরিষদের সভায় হয়েছে এ সিদ্ধান্ত।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2023, 05:13 PM
Updated : 12 Feb 2023, 05:13 PM

ভূমিকম্পে বিপর্যস্ত তুরস্কে মানবিক সহায়তা হিসেবে ঢাকা উত্তর সিটি করপোরেশন শীতের পোশাক, খাদ্য ও ওষুধ পাঠাবে বলে জানিয়েছেন মেয়র আতিকুল ইসলাম।

রোববার নগর ভবনে অনুষ্ঠিত দ্বিতীয় পরিষদের ২০তম সভায় সহায়তা পাঠানোর এ সিদ্ধান্ত হয়।

সভার শুরুতে তুরস্কের জন্য মানবিক সহায়তা পাঠানোর প্রস্তাব করেন মেয়র। এতে কাউন্সিলররা সমর্থন দেন, তারা নিজেরাও ব্যক্তিগত তহবিল থেকে সহায়তার আশ্বাস দেন।

সভায় মেয়র আতিকুল ইসলাম বলেন, “ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্কে মানুষের খাবারের ও ওষুধের অভাব। প্রচণ্ড শীতে সেখানে শীতের পোশাক খুব প্রয়োজন।

“এই কঠিন সময়ে তুরস্কের ক্ষতিগ্রস্ত মানুষের জন্য ডিএনসিসি থেকে মানবিক সহায়তা দিয়ে তাদের পাশে দাঁড়াব। শীতের কাপড়, খাদ্যসামগ্রী ও ওষুধ প্রেরণ করব। কাউন্সিলররা যেন তাদের ব্যক্তিগত পক্ষ থেকে সাধ্যমতো সহায়তা করেন, সেই আহ্বান জানিয়েছি। সহায়তা আমরা দ্রুতই ঢাকার টার্কিশ কো-অপারেশন অ্যান্ড কো-অর্ডিনেশন এজেন্সি-টিকা অফিসে পৌছে দিব।”

গত বৃহস্পতিবার বাংলাদেশে তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান ঢাকায় সংবাদ সম্মেলন করে শীতের কাপড়, খাদ্যসামগ্রী ও ওষুধ চান। তবে দেশটি নগদ কোনো অর্থসহায়তা নেবে না বলে সেদিন জানিয়েছিলেন তিনি।

মেয়র আতিকুল রোববার বলেন, “বাংলাদেশ ও তুরস্কের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক রয়েছে। তুরস্কের রাজধানী আঙ্কারায় বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ ভাস্কর্য ও তার নামে একটি পার্ক করা হয়েছে। তুরস্কের জাতির পিতা কামাল আতাতুর্কের নামে ঢাকার বনানীতে একটি সড়ক রয়েছে।

“তুরস্কের এই কঠিন সময়ে তাদেরকে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া আমাদের মানবিক দায়িত্ব।”

ডিএনসিসির সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিকের সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বিগ্রেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল আমিরুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এস এম শরিফ-উল ইসলাম এবং ডিএনসিসির কাউন্সিলররা উপস্থিত ছিলেন।