২০ জেলায় ঝড়ের পূর্বাভাস, নদীবন্দরে সতর্কতা

প্রখর খরতাপে টানা ভোগান্তির পর শুক্র ও বৃহস্পতিবার দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। তাতে চলমান তাপপ্রবাহ কিছুটা কমেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2023, 05:25 AM
Updated : 23 April 2023, 05:25 AM

দেশের ২০ জেলার ওপর দিয়ে বৃষ্টি বা বজ্রবৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সেই সঙ্গে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার পূর্বাভাস থাকায় দেশের নদী বন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

রোববার সকাল পৌনে ৬টা থেকে বেলা ১টা পর্যন্ত এ সংকেত বহাল থাকবে বলে আবহাওয়া অফিসের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ঝড়ের ব্যাসের মধ্যে থাকা ২০ জেলা হচ্ছে- রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারিপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট।

আবহাওয়াবিদ বজলুর রশীদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অনেক সময় ঝড়ো বাতাস হলে নদী বন্দরে সমস্যা হয়, তাই ১ নম্বর সংকেত দেওয়া হয়েছে। এটা সতর্ক করার জন্য।”

পূর্বাভাসে সম্ভাব্য ঝড়ের যে আভাস দেওয়া হয়েছে, সেটা মৌসুমের সাধারণ কালবৈশাখী বলে জানান তিনি।

প্রখর খরতাপে টানা ভোগান্তির পর শুক্র ও বৃহস্পতিবার দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। তাতে চলমান তাপপ্রবাহ কিছুটা কমেছে।

আবহাওয়া অফিস শনিবার ঈদুল ফিতরের দিনেও দেশের সব বিভাগে বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল। পূর্বাভাস সত্যি করে দেশের কয়েক জায়গায় ঈদের দিনে বৃষ্টি নামে। 

বৃহস্পতিবার চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা নেমে আসে ৪০ দশমিক ৮ ডিগ্রিতে, যা রেকর্ড করা হয় যশোরে।

শনিবার তা আরও কমে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে; দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় মোংলা ও যশোরে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস।

এর আগে গত সোমবার পাবনার ঈশ্বরদীতে সর্বোচ্চ ৪৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়, যা পাঁচ দশকের মধ্যে সর্বোচ্চ। 

রোববার সকাল ৭টা থেকে পরবর্তী ছয় ঘণ্টার জন্য দেওয়া পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঢাকা ও আশপাশের এলাকার তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকার সম্ভাবনা রয়েছে। ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে।

পরবর্তী সময় ঢাকা ও আশপাশের এলাকায় বাতাসের গতিবেগ বেড়ে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। বৃষ্টি ও বজ্রবৃষ্টি হওয়ারও সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, রোববার সকাল ৬টায় ঢাকার তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা ছিল ৬২ শতাংশ। শনিবার ঢাকায় বৃষ্টি হয়েছে ১ মিলিমিটার।

পুরনো খবর-

Also Read: হাতিরঝিলের ঈদ আনন্দে উপরি পাওনা ‍বৃষ্টি

Also Read: চট্টগ্রামেও বৃষ্টি হল, গরম কমল না

Also Read: অবশেষে ঢাকায় নামল প্রার্থিত বৃষ্টি

Also Read: ঝড়ো হাওয়াসহ বৃষ্টির দাপট থাকবে কয়েকদিন

Also Read: উত্তাপে চুয়াডাঙ্গাকে ছাড়াল রাজশাহী, আরও গরম ঈশ্বরদী

Also Read: চুয়াডাঙ্গায় ফের পারদ চড়ে ৪২.৮ ডিগ্রি, বৃষ্টির আভাসও আছে