ঝড়ো হাওয়াসহ বৃষ্টির দাপট থাকবে কয়েকদিন

বৃষ্টি শেষ হলে আগামী সপ্তাহে তাপমাত্রা বাড়ার পূর্বাভাস রয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2023, 03:10 PM
Updated : 29 March 2023, 03:10 PM

আগামী কয়েকদিন ঝড়ো হাওয়া ও বজ্রসহ বৃষ্টির প্রবণতা বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে পরের সপ্তাহে তাপমাত্রা বাড়ার পূর্বাভাস রয়েছে।

চৈত্রের মাঝামাঝি এসে তাপমাত্রা বাড়তে থাকায় সপ্তাহের শুরুতে রাজশাহী, পাবনা ও চুয়াডাঙ্গায় তাপপ্রবাহও বয়ে যায়। তবে গত দুইদিন ধরে ঝড়ো বৃষ্টির কারণে তাপপ্রবাহ কেটেছে।

বুধবার আবহাওয়াবিদ ওমর ফারুক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আজও অনেক এলাকায় দমকা হাওয়াসহ বৃষ্টি হয়েছে। ৩১ মার্চ ও ১ এপ্রিল বৃষ্টির প্রবণতা বাড়বে, সঙ্গে ঝড়ো হাওয়াও থাকতে পারে। রোববার থেকে বৃষ্টি কমে যাওয়ার পর তাপমাত্রা বাড়ার আভাস রয়েছে।”

বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাজশাহীতে ৩৬ ডিগ্রি সেলসিয়াস, ঢাকায় ছিল ৩৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের বৃহস্পতিবারের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ৭২ ঘণ্টায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি বাড়তে পারে। ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।

এপ্রিলে কালবৈশাখী, তাপপ্রবাহ ও নিম্নচাপের পূর্বাভাস রয়েছে।

দীর্ঘমেয়াদী পূর্বাভাসে (মার্চ-মে) আবহাওয়া অধিদপ্তর জানায়, এপ্রিলে বঙ্গোপসাগরে এক-দুইটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে একটি নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। দেশের উত্তর মধ্যাঞ্চলে দুই থেকে তিন দিন এবং অন্যত্র চার থেকে পাঁচ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ কালবৈশাখী ঝড় হতে পারে।

উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাওয়ার আভাসও রয়েছে এপ্রিলে।