লঘুচাপের প্রভাবে কমছে তাপমাত্রা

বুধবার তেঁতুলিয়ায় তাপমাত্রা নেমেছে ১৫ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসে, যা দেশে সর্বনিম্ন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2023, 10:58 AM
Updated : 29 Nov 2023, 10:58 AM

অগ্রহায়ণের মাঝামাঝি গরমের আঁচ না থাকলেও শীতের দেখাও তেমন নেই। তবে বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপের প্রভাবে সারাদেশ, বিশেষ করে উত্তরের জেলাগুলোয় তাপমাত্রা কমতে শুরু করেছে।

আগামী কয়েক দিনে সারাদেশে শীত শীত অনুভূতি বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বুধবার তেঁতুলিয়ায় তাপমাত্রা নেমেছে ১৫ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসে, যা দেশে সর্বনিম্ন। ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা নিয়ে দ্বিতীয় অবস্থানে ছিল শ্রীমঙ্গল। আর সীতাকুণ্ডে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.১ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ ওমর ফারুক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন, “লঘুচাপের প্রভাবে এখন সারাদেশে, বিশেষ করে উত্তরাঞ্চলের জেলাগুলোয় তাপমাত্রা কমতে শুরু করেছে। আজ যেমন সবচেয়ে কম তাপমাত্রা রেকর্ড হয়েছে তেঁতুলিয়ায়। তাপমাত্রা কমতে শুরু করায় আগামী কয়েকদিনে শীত শীত অনুভূতি কিছুটা বাড়বে। “

আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে লঘুচাপের অবস্থান জানানো হয়েছে। লঘুচাপটি নিম্নচাপ পর্যায় পেরিয়ে ঘূর্ণিঝড়ের রূপ নিতে আরও অন্তত তিনদিন সময় নিতে পারে বলে আবহাওয়াবিদ ওমর ফারুক জানান।

তিনি বলেন, " ঘূর্ণিঝড় সৃষ্টির প্রথম ধাপ নিম্নচাপ, সেটা বৃহস্পতিবার হতে পারে। আর এটির ঘূর্ণিঝড়ে রূপ নিতে আরও অন্তত তিন দিন লাগবে।"

আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “দক্ষিণ আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় অবস্থান করছে।“

লঘুচাপটি ঘূর্ণিঝড়ের রূপ নিলে তার নাম হবে মিগযাউম, এটা মিয়ানমারের দেওয়া নাম। 

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া সবশেষ ঘূর্ণিঝড়টির নাম ছিল ‘মিধিলি’ যা মালদ্বীপের দেওয়া নাম। গত ১৭ নভেম্বর দুপুরে ঘণ্টায় ৮৮ কিলোমিটার গতির বাতাসের শক্তি নিয়ে খেপুপাড়ার কাছ দিয়ে উপকূলে আঘাত হানে ঘূর্ণিঝড়টি। তাতে গাছপালা ও ফসলের ক্ষতি ছাড়াও মৃত্যু হয় নয় জনের।