২৫ হাজার ইয়াবার মামলায় দুই নারীর যাবজ্জীবন

শনির আখড়া এলাকায় অভিযান চালিয়ে গোয়েন্দা পুলিশ ২৫ হাজার ইয়াবাসহ ওই দুই নারীকে গ্রেপ্তার করে।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2023, 10:30 AM
Updated : 28 March 2023, 10:30 AM

প্রায় দেড় বছর আগে রাজধানীর শনিরআখড়া এলাকা থেকে ২৫ হাজার ইয়াবা উদ্ধারের মামলায় দুই নারীকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে একটি আদালত।

ঢাকার সপ্তম অতিরিক্ত মহানগর দায়রা জজ তেহসিন ইফতেখার মঙ্গলবার এ মামলার রায় ঘোষণা করেন।

দণ্ডিত আসামিদের মধ্যে রাশিদা বেগম (৩৯) শরীয়তপুরের ডামুড্যা থানার চর সিধলকুড়ার মৃত সিরাজ ওরফে ছিড়ু সরদারের মেয়ে। আর মোছা. মোসুমী আক্তার (২৫) ওই এলাকার চাঁন মিয়ার মেয়ে।

এ আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবী মাহবুবুর রহমান জানান, যাবজ্জীবন কারাদণ্ডের পাশাপাশি আসামিদের প্রত্যেককে এক লাখ টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে আরও এক বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে রায়ে।

রায় ঘোষণার আগে মৌসুমীকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। রায় শেষে সাজা পরোয়ানা দিয়ে তাকে আবার কারাগারে নিয়ে যাওয়া হয়। আর রাশিদা বেগম উচ্চ আদালত থেকে জামিন নিয়ে পলাতক রয়েছেন।

মামলার বিবরণে জানা যায়, ২০২১ সালের ১৭ অগাস্ট বিকেলে গোয়েন্দা পুলিশ শনির আখড়ার ব্রিজ সংলগ্ন এলাকায় অভিযান চালিয়ে রাশিদা ও মোসুমীকে আটক করে।

ওইদিনই ৩ জনকে আসামি করে মামলা করেন গোয়েন্দা পুলিশের পল্লবী জোনাল টিমের এসআই মো. মুরাদুজ্জামান। মামলাটি তদন্ত করে ওই বছরের ১২ অক্টোবর রাশিদা ও মৌসুমীর বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন তদন্ত কর্মকর্তা এসআই মোহাম্মদ নোমান হোসেন।

এজাহারের আরেক আসামি মামুন আহম্মেদের বিরুদ্ধে অভিযোগের প্রমাণ না পাওয়ায় অভিযোগপত্রে তাকে অব্যাহতি দেওয়া হয়। এরপর গত বছরের ১২ অক্টোবর রাশিদা ও মৌসুমীর বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেয় আদালত।

রাষ্ট্রপক্ষের ১৩ জন সাক্ষীর মধ্যে ৮ জনের সাক্ষ্য শুনে মঙ্গলবার দুই আসামিকে দোষী সাব্যস্ত করে রায় দিল আদালত।