বার নির্বাচনে মারামারি: আগাম জামিন পেলেন যুথীসহ ৪ জন

যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশের স্ত্রী অ্যাডভোকেট যুথী বার নির্বাচন ঘিরে মারামারির ঘটনায় দায়ের করা মামলার প্রধান আসামি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2024, 08:50 AM
Updated : 20 March 2024, 08:50 AM

সুপ্রিম কোর্ট বার নির্বাচনে হট্টগোল ও হাতাহাতির মামলায় সম্পাদক পদের স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথীসহ চারজন হাই কোর্ট থেকে আগাম জামিন পেয়েছেন।

বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও এস এম মাসুদ হোসেন দোলনের হাই কোর্ট বেঞ্চ বুধবার তাদের জামিনের আদেশ দেন।

অন্যরা হলেন- অ্যাডভোকেট শাকিলা রৌশন, অ্যাডভোকেট চৌধুরী মৌসুমী ফাতেমা (কবিতা) ও অব্যাহতি পাওয়া সহকারী অ্যাটর্নি জেনারেল শেখ জাকির হোসেন ওরফে মাসুদ।

তাদের পক্ষে জামিন শুনানি করেন অ্যাডভোকেট এম কে রহমান ও শেখ আওসাফুর রহমান বুলু। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট আহসানুল করিম। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কে এম মাসুদ রুমি।

সোমবার হাই কোর্টের একটি বেঞ্চের এক বিচারক নাহিদ সুলতানা যুথীর আগাম জামিনের আবেদন শুনতে ‘বিব্রত বোধ’ করলে বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের বেঞ্চকে বিষয়টি শোনার দায়িত্ব দেন প্রধান বিচারপতি। এরপর জামিন আবেদনটি শুনানির জন্য এই বেঞ্চে পাঠানো হয়।

গত ৬ ও ৭ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন শেষে ভোট গণনাকে কেন্দ্র করে হট্টগোল, হাতাহাতি ও মারামারির ঘটনা ঘটে। সেসময় আক্রমণের শিকার সহকারী অ্যাটর্নি জেনারেল সাইফুর রহমান চৌধুরী সাইফ ২০ জনকে আসামি করে ঢাকার শাহবাগ থানায় ৮ মার্চ একটি হত্যাচেষ্টা মামলা করেন।

যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশের স্ত্রী যুথী এ মামলায় এক নম্বর আসামি। দুই নম্বর আসামি বিএনপি সমর্থিত প্যানেলের সম্পাদক পদপ্রার্থী রুহুল কুদ্দুস কাজল। তিনিসহ ছয়জন গ্রেপ্তার হয়ে কারাগারে আছেন।    

অন্য আসামিরা হলেন- অ্যাডভোকেট মো. জাকির হোসেন ওরফে মাসুদ (৫৫), শাকিলা রৌশন, কাজী বশির আহম্মেদ, ব্যারিস্টার ওসমান, অ্যাডভোকেট আরিফ, সুমন,  তুষার, রবিউল, ব্যারিস্টার চৌধুরী মৌসুমী ফাতেমা কবিতা, সাইদুর রহমান জুয়েল (৪০), অলিউর, জয়দেব নন্দী, মাইন উদ্দিন রানা, মশিউর রহমান সুমন, কামাল হোসেন, আসলাম রাইয়ান, অ্যাডভোকেট তরিকুল ও সোহাগ। এ ছাড়া ৩০/৪০ জনকে অজ্ঞাতনামা আসামিও করা হয়েছে।

এজাহারে বলা হয়, “এক নম্বর আসামির নির্দেশে এবং প্রত্যক্ষ নেতৃত্বে সুপ্রিম কোর্ট বার সমিতির নিচ তলার শহীদ শফিউর রহমান মিলনায়তনে অস্ত্র হাতে ঢুকে বাদীসহ নির্বাচন সাব-কমিটির অন্য সদস্যদের গালিগালাজ করেন আসামিরা। দুই আসামি লোহার রড দিয়ে হত্যার উদ্দেশে মাথায় আঘাত করতে গেলে বাদী বাধা দেন। এতে তার বাঁ কানের উপরে মাথার অংশে মারাত্মক জখম হন। অন্য আসামিরা লাঠি ও চেয়ার দিয়ে এলোপাতাড়ি মারধর এবং লাথি দিয়ে বাদীর শরীরের জখম করেন। তার পরনের কাপড়ও ছিঁড়ে ফেলা হয়।

“বাদীর সঙ্গে থাকা ব্যারিস্টার জাকারিয়া হাবিবকে মারধর করেন আসামিরা। লাঠির আঘাতে জাকারিয়ার ডান হাতের আঙুল ভেঙে যায়। টানাটানিতে তার পরনের কাপড় ছিঁড়ে যায়। আসামিরা তার মোবাইল ফোন নিয়ে যান। তারা অ্যাডভোকেট রিনা বেগমকে চড়-থাপ্পর ও হুমকি দেন। গলা চেপে শ্বাসরোধে হত্যার চেষ্টা করেন। অজ্ঞাত অন্য আসামিরা অডিটোরিয়ামের ভেতরে ভাঙচুর ও অরাজকতা সৃষ্টি করেন। এর ফলে নির্বাচনি দায়িত্বরত সদস্যদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়। নির্বাচনি কার্যক্রম ভণ্ডুল হয়ে যায়।”

অভিযোগে আরো বলা হয়, “নির্বাচন সাব-কমিটির প্রধান অ্যাডভোকেট আবুল খায়েরকে অস্ত্রের মুখে ভোট গণনা ছাড়াই সম্পাদক হিসেবে নিজেকে নির্বাচিত ঘোষণা করতে বাধ্য করেন এক নম্বর আসামি। নির্বাচন সাব-কমিটির সদস্যরা জীবন বাঁচাতে ভোট গণনার কাজ না করেই চলে যেতে বাধ্য হন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সিসি ক্যামেরার ভিডিওতে ঘটনার সবকিছু ধারণ করা আছে।”

আরো পড়ুন-

Also Read: সুপ্রিম কোর্ট বার নির্বাচনে হট্টগোল: ২০ জনের নামে মামলা, গ্রেপ্তার ৫

Also Read: রিমান্ড শেষে কারাগারে রুহুল কুদ্দুস কাজল