জঙ্গি ছিনতাই: মেহেদী রিমান্ডে

আদালতে মেহেদী দাবি করেন, জঙ্গি ছিনতাইয়ের ঘটনা সম্পর্কে তিনি কিছু ‘জানেন না’।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2022, 09:31 AM
Updated : 24 Nov 2022, 09:31 AM

আদালত চত্বর থেকে জঙ্গিদের ছিনিয়ে নেওয়ার পরিকল্পনায় ‘প্রধান সমন্বয়কের’ দায়িত্বে থাকা আনসার আল ইসলামের জঙ্গি মেহেদী হাসান অমি ওরফে রাফিকে জিজ্ঞাসাবাদের জন্য সাত দিনের রিমান্ডে পাঠিয়েছে আদালত।

পুলিশের রিমান্ড আবেদনের শুনানি করে ঢাকার মহানগর হাকিম শফি উদ্দিন বৃহস্পতিবার এই আদেশ দেন বলে প্রসিকিউশন পুলিশের উপ কমিশনার জসীম উদ্দিন জানান।

মামলার তদন্ত কর্মকর্তা সিটিটিসির পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) মুহাম্মদ আবুল কালাম আজাদ এদিন মেহেদীকে আদালতে হাজির করে দশ দিনের রিমান্ডের আবেদন করেন। আসামিপক্ষে কোনো আইনজীবী এ সময় ছিলেন না।

বিচারক এ সময় মেহেদীকে জিজ্ঞাসা করেন, তিনি আইনজীবী চান কি না, তার কোনো বক্তব্য আছে কি না।

এ সময় মেহেদী বলেন, “ব্লগার নাজিমুদ্দিন হত্যা মামলায় আমি জামিনে ছিলাম। ওই মামলায় আমি হাজিরা দিতে আদালতে এসেছিলাম। আমি জঙ্গি ছিনতাইয়ের ঘটনা সম্পর্কে কিছু জানি না। অথচ আমাকে গ্রেপ্তার করা হয়েছে। আমি একজন আইনজীবী নিতে চাই।”

পরে বিচারক শুনানি শেষে মেহেদীকে ৭ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি দেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামিকে ছিনতাইয়ের তিনদিন পর বুধবার মেহেদীকে যাত্রাবাড়ী এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। ওই ঘটনার সঙ্গে তার ‘জড়িত থাকার’ তথ্য বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে তুলে ধরেন পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান মো. আসাদুজ্জামান।

পুলিশ বলছে, মেহেদী আনসার আল ইসলামের সামরিক শাখার সদস্য। তার বাড়ি সিলেটে। আদালত থেকে জঙ্গি ছিনতাইয়ের মামলার এজাহারভুক্ত আসামি সে।

গত ২০ নভেম্বর দুপুরে ঢাকার আদালত প্রাঙ্গণ থেকে পুলিশের দিকে স্প্রে মেরে প্রকাশক ফয়সাল আরেফিন দীপন হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গি আনসারুল্লাহ বাংলাটিমের সদস্য আবু সিদ্দিক সোহেল ও মইনুল হাসান শামীমকে ছিনিয়ে নেয় তাদের সহযোগীরা।

ওই ঘটনায় রাতে ২০ জনকে আসামি করে মামলা করেন পুলিশ পরিদর্শক জুলহাস উদ্দিন আকন্দ। সেদিনই ১০ জনকে ১০ দিনের রিমান্ডে পাঠায় আদালত।

আরও পড়ুন:

Also Read: জঙ্গি ছিনতাইয়ে ‘জড়িত’ একজন গ্রেপ্তার

Also Read: পলাতক জিয়ার নির্দেশনায় জঙ্গি ছিনতাই: পুলিশ

Also Read: জঙ্গি ছিনতাই: তিন ডিআইজি প্রিজন্স, দুই জেল সুপার বদলি

Also Read: যাদের ছকে জঙ্গি ছিনতাই, তারা ‘চিহ্নিত’

Also Read: জঙ্গি ছিনতাইয়ের ঘটনা তদন্তে পুলিশ সদর দপ্তরের কমিটি