নওগাঁ-২ নির্বাচন: স্বতন্ত্র মেহেদীকে প্রতীক বরাদ্দের নির্দেশ

এক প্রার্থীর মৃত্যুতে এ আসনে নির্বাচন স্থগিত করা হয়েছিল, যা হবে ১২ ফেব্রুয়ারি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2024, 01:40 PM
Updated : 30 Jan 2024, 01:40 PM

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্থগিত হওয়া নওগাঁ-২ আসনে স্বতন্ত্র প্রার্থী হওয়া মো. মেহেদী মাহমুদ রেজার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করে তাকে প্রতীক বরাদ্দের নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

মনোনয়নপত্র বাতিলে নির্বাচন কমিশনের সিদ্ধান্তের বিরুদ্ধে রিট আবেদনের প্রাথমিক শুনানির পর মঙ্গলবার বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি মো. বশির উল্লাহর বেঞ্চ রুলসহ এ আদেশ দেয়। 

রিটকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী জাহাঙ্গীর আলম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কে এম মাসুদ রুমি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটের আগে গত ২৯ ডিসেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান নওগাঁ-২ আসনের স্বতন্ত্র প্রার্থী আমিনুল হক। ওইদিনই ওই আসনের ভোট স্থগিত করে নির্বাচন কমিশন। 

এরপর ৪ জানুয়ারি এ আসনে নির্বাচনের পুনঃতফসিল ঘোষণা করে কমিশন। আগামী ১২ ফেব্রুয়ারি এখানে ভোট গ্রহণের তারিখ নির্ধারিত রয়েছে। 

আইনজীবী জাহাঙ্গীর সাংবাদিকদের বলেন, ভোট স্থগিতের পর স্বতন্ত্র প্রার্থী মেহেদী মাহমুদ রেজা গত ১৭ জানুয়ারি মনোনয়নপত্র দাখিল করেন। ১ শতাংশ ভোটারের সমর্থন সংক্রান্ত জটিলতায় রিটার্নিং কর্মকর্তা তার মনোনয়নপত্র বাতিল করেন। এর বিরুদ্ধে ইসিতে আপিল করলে গত ২৪ জানুয়ারি তা খারিজ করে কমিশন। কমিশনের ওই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাই কোর্টে আসেন তিনি।

তিনি বলেন, কমিশনের আপিল খারিজের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানাতে রুল জারি করা হয়েছে। পাশাপাশি আপিল খারিজের সিদ্ধান্ত স্থগিত করে মেহেদী মাহমুদ রেজাকে প্রতীক বরাদ্দ দিতে রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন

Also Read: নওগাঁ-২: মনোনয়ন জমা দিলেন আরও দুই প্রার্থী

Also Read: নওগাঁ-২ আসনে ভোট ১২ ফেব্রুয়ারি

Also Read: নওগাঁ-২: স্বতন্ত্র প্রার্থীর মৃত্যুতে নির্বাচনি কার্যক্রম বাতিল

Also Read: নওগাঁ-২: প্রতীক পাওয়ার পরদিন মারা গেলেন স্বতন্ত্র প্রার্থী