উপকূলে সুপেয় পানি নিয়ে ওয়াসার ভূমিকা চান বোর্ড চেয়ারম্যান

“উপকূলীয় এলাকায় সুপেয় পানির প্রাপ্যতার অভাব রয়েছে। প্রাকৃতিকভাবে এই সংকট মোকাবিলার চেষ্টা চলছে, তবে তা পর্যাপ্ত নয়”, বলেন তিনি

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2024, 05:09 PM
Updated : 28 March 2024, 05:09 PM

উপকূলীয় এলাকার সুপেয়ে পানির সমস্যা সমাধানে ভূমিকা রাখতে চান ঢাকা ওয়াসা বোর্ডের চেয়ারম্যান সুজিত কুমার বালা।

বৃহস্পতিবার সকালে বিশ্ব পানি দিবস উপলক্ষে রাজধানীতে এক আয়োজনে তিনি এ কথা বলেন। এ আয়োজনের প্রতিপাদ্য ছিল ‘জলবায়ু ঝুঁকিপ্রবণ এলাকায় নিরাপদ পানির প্রাপ্যতা: প্রেক্ষিত জেন্ডার।’

মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ) – এর ‘কমিউনিটিভিত্তিক জলবায়ু সহনশীলতা ও নারীর ক্ষমতায়ন কর্মসূচি (ক্রিয়া)’ প্রকল্প আয়োজিত আলোচনায় ওয়াসা চেয়ারম্যান বলেন, “উপকূলীয় এলাকায় সুপেয় পানির প্রাপ্যতার অভাব রয়েছে। বন্যা, ঘূর্ণিঝড়ের সময় পানি সংকট আরও বেড়ে যায়। প্রাকৃতিকভাবে এই সংকট মোকাবিলার চেষ্টা চলছে, তবে তা পর্যাপ্ত নয়।

“ওয়াসা ঢাকাকেন্দ্রিক হলেও আমার মনে হয় এখন আমাদের উপকূলীয় এলাকার পানির সমস্যার দিকে তাকানোর সময় এসেছে।”

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ওয়াটারএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান। তিনি বলেন, সারা দেশে মাত্র ১৫ শতাংশ মানুষ পাইপলাইনে পানি সরবরাহের সুবিধা ভোগ করছে আর নিরাপদ পানির সুবিধা আছে ৬০ শতাংশ মানুষের।

পানির লবণাক্ততা আড়াই কোটিরও বেশি মানুষের জীবন দুর্বিষহ করে তুলেছে মন্তব্য করে তিনি বলেন, “গর্ভাবস্থায় অতিরিক্ত লবণ পানি ব্যবহারের কারণে শিশুমৃত্যুর ঝুঁকিও বাড়ছে।”

উপকূলীয় এলাকায় পানি সংগ্রহের কাজে বেশি সময় দিতে গিয়ে নারীরা আয় বৃদ্ধিমূলক ও কৃষি কাজে অংশ নিতে পারে না বানিয়ে তিনি বলেন, “এতে আর্থিকভাবে তারা পিছিয়ে থাকছেন।”

 এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ-এর নির্বাহী পরিচালক এসএমএ রশিদ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর-এর নির্বাহী প্রকৌশলী শর্মিষ্ঠা দেবনাথ, সুইডেন দূতাবাসের উন্নয়ন সহযোগিতা বিভাগের প্রোগ্রাম অফিসার মোস্তাফিজুর রহমান, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপসচিব ধরিত্রী কুমার সরকার ও পানিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব রবিউল আলমও এ সময় বক্তব্য রাখেন।

পানি নিয়ে ভুক্তভোগী দুজন নারী ভার্চুয়ালি যুক্ত হয়ে তাদের সমস্যার কথা জানান।

অনুষ্ঠানের সভাপ্রধান এমজেএফ-এর নির্বাহী পরিচালক শাহীন আনাম বলেন, “পানির জোগান দিতে গিয়ে নারীরা নানাভাবে যৌন নির্যাতনের শিকার হয়।

“সুপেয় পানি একটি মানবাধিকার। আমরা পানি নিয়ে নানা সংকটের কথা আলোচনা করি কিন্তু নারীদের দুর্ভোগের বিষয়টি অত গুরুত্ব পায় না।”

আলোচনা শেষে শাহীন অতিথিরা একটি আলোকচিত্র প্রদর্শনী ঘুরে দেখান। প্রদর্শনীর বিষয় ছিল ‘জলবায়ু পরিবর্তন ও নারীর দুর্বলতা।’