এসএসসির ফল জানা যাবে যেভাবে

সোমবার বেলা ১২টা থেকে শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটের পাশাপাশি মোবাইলের এসএমএসের মাধ্যমেও জানা যাবে মাধ্যমিক পরীক্ষার ফল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2022, 07:24 AM
Updated : 27 Nov 2022, 07:24 AM

মহামারী ও বন্যার কারণে সাত মাস পিছিয়ে যাওয়া চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল জানা যাবে সোমবার।

এদিন সকাল ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফল প্রকাশ কার্যক্রমের উদ্বোধন করবেন। এরপর পরে বেলা ১২টা থেকে শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ফলাফল পাওয়া যাবে।

ঢাকা শিক্ষা বোর্ড জানিয়েছে, www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে গিয়ে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ফল জানা যাবে।

শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটের পাশাপাশি মোবাইলে এসএমএস পাঠিয়েও প্রতি বছরের ন্যায় ফল জানতে পারবে শিক্ষার্থীরা। আর মোবাইলে এসএমএসের মাধ্যমে ফল পেতে SSC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2022 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসেই ফল পাওয়া যাবে।

দাখিলের ফল পেতে Dakhil লিখে স্পেস দিয়ে Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2022 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

আর কারিগরি বোর্ডের ক্ষেত্রে SSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2022 লিখে 16222 নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফলাফল পাওয়া যাবে।

এ বছর নয়টি সাধারণ বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থী এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেয়।

দেশে সাধারণত ফেব্রুয়ারি মাসে মাধ্যমিক পরীক্ষা হয়ে আসলেও মহামারীতে শিক্ষাসূচি পাল্টে যাওয়ায় সাড়ে চার মাস পিছিয়ে গত ১৯ জুনে পরীক্ষা নেওয়ার কথা ছিল। পরে বিভিন্ন জেলায় বন্যার কারণে পরীক্ষা আরও তিনমাস পিছিয়ে ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়।

মহামারীতে ‘প্রস্তুতি ঘাটতি’ থাকায় এ বছর পুনর্বিন্যস্ত পাঠ্যসূচিতে পরীক্ষা নেওয়া হয়। ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান- এসব বিষয়ে পরীক্ষা না নিয়ে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়নের সিদ্ধান্ত হয়।

আরও খবর

Also Read: এসএসসির ফল ২৮ নভেম্বর

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক