সভা-সমাবেশে নিরাপত্তার দায়িত্ব পুলিশের, সম্পত্তি হেফাজতেরও: ডিএমপি কমিশনার

সামনে ‘কঠিন চ্যালেঞ্জ’ মোকাবেলার প্রস্তুতি নিতে পুলিশ সদস্যদের প্রতি আহ্বান জানান খন্দকার গোলাম ফারুক।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2022, 05:09 PM
Updated : 27 Nov 2022, 05:09 PM

রাজনৈতিক দলগুলোর সভা-সমাবেশে নিরাপত্তা বিধানের পাশাপাশি সরকার ও জনগণের সম্পত্তির হেফাজতেও পুলিশকে সজাগ থাকতে বললেন ঢাকা মহানগর পুলিশ কমিশনার খন্দকার গোলাম ফারুক।

রোববার ঢাকার রাজারবাগ পুলিশ লাইন্স মাঠে অনুষ্ঠিত ‘মাস্টার প্যারেড’ পরিদর্শনের সময় তিনি একথা বলেন বলে ডিএমপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

জাতীয় নির্বাচনের এক বছর আগে রাজনীতিরে মাঠ গরম হয়ে ওঠার মধ্যে ডিএমপি কমিশনার সামনে ‘কঠিন চ্যালেঞ্জ’ মোকাবেলার প্রস্তুতি নিতেও পুলিশ সদস্যদের প্রতি আহ্বান জানান।

খন্দকার ফারুক বলেন, “রাজনৈতিক দল সভা-সমাবেশ করবে। এসব রাজনৈতিক দলের নিরাপত্তা দেওয়ার দায়িত্ব পুলিশের। আর সরকার ও জনগণের সম্পত্তি হেফাজতের দায়িত্ব নিতে হবে।”

পুলিশের জন্য প্রধানমন্ত্রী ‘অনেক কিছু’ করছেন উল্লেখ করে এর প্রতিদানে নগরীর দুই কোটি মানুষের ‘নিরাপত্তা নিশ্চিত করতে হবে’ বলে মন্তব্য করেন তিনি।

“সবাইকে একটি টিম হয়ে সর্বোচ্চ দক্ষতা দিয়ে কাজ করতে হবে। আইন-শৃঙ্খলার যাতে অবনতি না ঘটে সে দিকে সবাইকে সজাগ থাকতে হবে।”

তিনি রাজারবাগ পুলিশ লাইন্স মাঠ ও পাবলিক অর্ডার ম্যানেজমেন্ট মাঠে প্রতিদিন এক ঘণ্টা ‘প্যারেড’ করার নির্দেশ দেন ডিএমপির সদস্যদের।

প্যারেডে অংশ নেওয়া অফিসার ও ফোর্সদের উদ্দেশে তিনি বলেন, বাংলাদেশ পুলিশ ১৯৭১ সাল থেকে এখন পর্যন্ত কোনো চ্যালেঞ্জ মোকাবেলায় ব্যর্থ হয়নি।

“১৯৭১ সালের ২৫ মার্চ কাল রাতে পাকিস্তানি হানাদার বাহিনীদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের প্রথম বুলেটটি ছোড়া হয় রাজারবাগের পুলিশের অস্ত্র থেকে। ওই প্রতিরোধ যুদ্ধে রাজারবাগের অনেক সাহসী পুলিশ সদস্য শহীদ হন।”

প্যারেড পরিদর্শনের সময় ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন) মীর রেজাউল আলম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস্) এ কে এম হাফিজ আক্তার, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামান, অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ, অতিরিক্ত পুলিশ কমিশনার (লজিস্টিকস, ফিন্যান্স এন্ড প্রকিউরমেন্ট) খ. মহিদ উদ্দিন উপস্থিত ছিলেন।