নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক: আবেদন আহ্বান ইসির

এক মাসের মধ্যে নীতিমালা মেনে এ আবেদন করতে হবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2023, 06:07 PM
Updated : 22 Oct 2023, 06:07 PM

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে ব্যক্তিগত ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহী বিদেশি পর্যবেক্ষকদের আবেদন চেয়েছে নির্বাচন কমিশন।

আগামী ২১ নভেম্বরের মধ্যে আন্তর্জাতিক পর্যবেক্ষক ও সংবাদমাধ্যমের জন্য আবেদন জানানোর আহ্বান করা হয়েছে।

ঢাকায় বিভিন্ন দেশের দূতাবাস ও হাই কমিশনের কাছে আবেদন আহ্ববানের বিষয়টি অবহিত করতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

কমিশনের সচিব মো. জাহাংগীর আলম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, জানুয়ারির প্রথমার্ধে দ্বাদশ সংসদ নির্বাচন হবে। অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানে বদ্ধপরিকর কমিশন। এমন পরিস্থিতিতে দেশি পর্যবেক্ষক প্রতিষ্ঠানের মতো বিদেশি পর্যবেক্ষক ও বিদেশি সংবাদমাধ্যমের পর্যবেক্ষণ আশা করছে ইসি।

আন্তর্জাতিক পর্যবেক্ষক নীতিমালা অনুযায়ী যে কোনো সংস্থা বা ব্যক্তি নির্ধারিত পদ্ধতিতে ইসির ওয়েবসাইটে দেওয়া ফরম পূরণ করে আবেদন করতে পারবে। কোনো ধরনের তথ্য জানার দরকার হলে ইসির জনসংযোগ পরিচালকের সঙ্গে যোগাযোগের জন্য বলা হয়েছে।

ইসির জনসংযোগ শাখার সহকারী পরিচালক আশাদুল হক বলেন, “ব্যক্তিগত ও সংস্থার মাধ্যমের আগত পর্যবেক্ষকদের ব্যয়ভার তাদেরকেই বহন করতে হবে। বিদেশি পর্যবেক্ষকদের আবেদন পাওয়ার পর স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে কিছু প্রক্রিয়া সম্পন্ন করতে হয়; তাই নীতিমালা অনুযায়ী এক মাসের মধ্যে তাদের আবেদন করতে বলা হয়েছে।”

দেশে থাকা সব দূতাবাস ও হাই কমিশনে ব্যাপকভাবে প্রচারের জন্য এ সংক্রান্ত নোটিসটি রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়েও পাঠানো হয়েছে বলে জানান তিনি।

আগামী ডিসেম্বরের শেষ সপ্তাহে বা জানুয়ারির প্রথম সপ্তাহে ভোট হতে পারে বলে কমিশন ইতোমধ্যে জানিয়েছে। এ লক্ষ্যে নভেম্বরে ঘোষণা করা হবে তফসিল।

এবার সংসদ নির্বাচনকে সামনে রেখে দেশি ৬৭টি পর্যবেক্ষক প্রতিষ্ঠানের নিবন্ধন চূড়ান্ত হয়েছে। দ্বিতীয় ধাপে অপেক্ষমান রয়েছে দেড় শতাধিক পর্যবেক্ষক প্রতিষ্ঠান।

বিদেশি পর্যবেক্ষকদের মধ্যে ইউরোপীয় ইউনিয়নের একটি ছোট কারিগরি বিশেষজ্ঞ টিম নভেম্বরে আসবে বলে জানিয়েছে ইসি।

সেই সঙ্গে দক্ষিণ এশিয়ার নির্বাচন সংস্থাগুলোর কিছু ব্যক্তিকে আমন্ত্রণ জানাবে কমিশন।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনী একটি পর্যবেক্ষক দলও কমিশনের সঙ্গে বৈঠক করেছে ইতোমধ্যে।

আরও পড়ুন

Also Read: ভোট দেখতে নভেম্বরে আসছে ইইউ কারিগরি বিশেষজ্ঞ দল: ইসি

Also Read: ‘অর্থবহ সংলাপের’ সুপারিশ মার্কিন প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলের

Also Read: পর্যবেক্ষকদের প্রয়োজনীয় নির্দেশনা দিল ইসি

Also Read: ভোট পর্যবেক্ষণে আবেদন ২১ নভেম্বরের মধ্যে

Also Read: অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচনেই মনোযোগ: সিইসি