একদিনেই ৭৮৬ রোগী শনাক্ত, আক্রান্ত প্রায় ১১ হাজার

দেশে এক দিনে রেকর্ড ৭৮৬ জনের মধ্যে নতুন করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১০ হাজার হাজার ৯২৯ জন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2020, 08:44 AM
Updated : 5 May 2020, 05:32 PM

মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় আরও ১ জনের মৃত্যুর মধ্য দিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৮৩ জন হয়েছে।

বিভিন্ন হাসপাতালে গত ২৪ ঘণ্টায় সেরে উঠেছেন আরও ১৯৩ জন, এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১ হাজার ৪০৩ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে যুক্ত হয়ে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা মঙ্গলবার দেশে করোনাভাইরাস পরিস্থিতির এই সবশেষ তথ্য তুলে ধরেন।

বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগীর খোঁজ মেলে গত ৮ মার্চ; তার দশ দিনের মাথায় ঘটে প্রথম মৃত্যু। একদিনে এত বেশি নতুন রোগী আর কখনও বাংলাদেশে শনাক্ত হয়নি।

অধ্যাপক নাসিমা জানান, গত এক দিনে যিনি মারা গেছেন, তার বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে, তিনি একজন পুরুষ।

এখন সরকারি-বেসরকারি মিলিয়ে মোট ৩৩টি ল্যাবে করোনাভাইরাস পরীক্ষা হচ্ছে জানিয়ে তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় এসব ল্যাবে ৫ হাজার ৭১১টি নমুনা পরীক্ষা হয়েছে।

এসব ল্যাবের মধ্যে যশোর, চট্টগ্রাম, বগুড়া এবং রংপুরের সম্মিলিত সামরিক হাসপাতালে স্বতন্ত্রভাবে পরীক্ষার করলেও সেগুলো আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজির আওতায়। সে কারণে এসব ল্যাবগুলোকে আলাদাভাবে হিসাব না করে স্বাস্থ্য অধিদপ্তর তা আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজির হিসাবে রাখছে।

চট্টগ্রাম ভেটেরেনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় তাদের হাতে থাকা অতিরিক্ত দুটি পিসিআর মেশিন জামালপুরের শেখ হাসিনা মেডিকেল কলেজ ও চট্টগ্রাম মেডিকেল কলেজে হাসপাতালকে দিয়েছে।

এতে কয়েক দিনের মধ্যে ওই দুটি হাসপাতালে করোনাভাইরাস পরীক্ষা শুরু করা যাবে বলে আশা প্রকাশ করেন নাসিমা সুলতানা।

এদিন স্বাস্থ্য বুলেটিনে তিনি জানান, সারা দেশে গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেওয়া হয়েছে ১২৮ জনকে। সারা দেশে এখন ১ হাজার ৬৯৪ জন আইসোলেশনে রয়েছেন। এছাড়া গত ২৪ ঘণ্টায় হোম ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন মিলিয়ে আনা হয়েছে ২ হাজার ৪৭৭ জনকে।

 

যেসব ল্যাবে করোনাভাইরাস পরীক্ষা চলছে

ঢাকায় বিএসএমএমইউ, চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশন ও ঢাকা শিশু হাসপাতল, ঢাকা মেডিকেল কলেজ, আইসিডিডিআরবি, আইদেশি, এনপিএমএল – আইপিএইচ, আইইডিসিআর, ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টার, মুগদা মেডিকেল কলেজ, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউট, জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠান, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, আর্মড ফোর্সেস ইন্সটিটিউট অব প্যাথলজি, এভারকেয়ার হাসপাতাল, স্কয়ার হাসপাতাল।

ঢাকার বাইরে চট্টগ্রামের বিআইটিআইডি, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, কুমিল্লা মেডিকেল কলেজ, কক্সবাজার মেডিকেল কলেজ,  ময়মনসিংহ মেডিকেল কলেজ, রাজশাহী মেডিকেল কলেজ,  বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ, রংপুর মেডিকেল কলেজ, দিনাজপুরের এম আব্দুর রহিম মেডিকেল কলেজ, সিলেটের এমএজি ওসমানী মেডিকেল কলেজ, খুলনা মেডিকেল কলেজ,  যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া মেডিকেল কলেজ, শের-এ-বাংলা মেডিকেল কলেজ, ফরিদপুর মেডিকেল কলেজ ও নারায়ণগঞ্জের কাঞ্চনের ইউ-এস বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের গাজী কোভিড-১৯ পিসিআর ল্যাব।

পুরনো খবর