কোভিড-১৯: মৃত্যু ছাড়ালো দেড়শ, আক্রান্ত বেড়ে ৫৯১৩

একদিনে আরও ৭ জনের মৃত্যুর মধ্য দিয়ে বাংলাদেশে নতুন করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৫২ জন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2020, 08:50 AM
Updated : 27 April 2020, 10:06 AM

সোমবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় আরও ৪৯৭ জনের মধ্যে এ ভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় আক্রান্তের মোট সংখ্যা বেড়ে ৫ হাজার ৯১৩ জন হয়েছে।

হাসপাতালে থাকা রোগীদের মধ্যে গত এক দিনে সুস্থ হয়ে উঠেছেন আরও ৯ জন। এ পর্যন্ত মোট ১৩১ জন সুস্থ হয়ে উঠলেন।

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে যুক্ত হয়ে সোমবার দেশে করোনাভাইরাস পরিস্থিতির এই সবশেষ তথ্য তুলে ধরেন অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা।

তিনি জানান, গত এক দিনে যারা মারা গেছেন, তাদের মধ্যে ছয়জন পুরুষ, একজন নারী। তাদের পাঁচজন ছিলেন ঢাকার বাসিন্দা, এক জন সিলেটের, এক জন রাজশাহীর।

যে সাত জন মারা গেছেন, তাদের পাঁচ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি, এক জনের বয়স ৪০ থেকে ৫১ বছরের মধ্যে। এছাড়া একজন শিশু মারা গেছে, যারা বয়স দশ বছরের নিচে।

নাসিমা সুলতানা জানান, দেশের ৬৪ জেলার মধ্যে ৬০টিতেই কোভিড-১৯ রোগী পাওয়া গেছে।

খুলনা বিভাগে নতুন করে ঝিনাইদহ জেলায় রোগী পাওয়া গেছে। এ বিভাগে শুধু সাতক্ষীরা জেলা এখনও মুক্ত রয়েছে। এছাড়া চট্টগ্রাম বিভাগের খাগড়াছড়ি ও রাঙামাটি এবং রাজশাহী বিভাগের নাটোর জেলায় কারও মধ্যে এখনও সংক্রমণ ধরা পড়েনি।  

এর আগে দেওয়া রাজশাহী বিভাগের তথ্যে সংশোধনের কথা জানিয়ে অতিরিক্ত মহাপরিচালক বলেন, রোববার নাটোরে যে রোগীর কোভিড-১৯ আক্রান্ত হওয়ার কথা বলা হয়েছিল, প্রকৃতপক্ষে তিনি ঢাকার বাসিন্দা।

বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ৪ হাজার ১৯২টি, যার মধ্যে পরীক্ষা হয়েছে ৩ হাজার ৮১২টির।  কোভিড-১৯ এর মত লক্ষণ রয়েছে এমন ৫০ হাজার ৪১০ জন রোগীর নমুনা এ পর্যন্ত পরীক্ষা করেছে স্বাস্থ্য অধিদপ্তর ।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেওয়া হয়েছে ৮৫ জনকে, সব মিলিয়ে এখন আইসোলেশনে আছেন ১ হাজার ২২০জন। সারা দেশে হোম ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন ৭৭ হাজার ৬৭৯ জন।

নাসিমা সুলতানা জানান, সারা দেশে আইসোলেশন শয্যা আছে ৯ হাজার ৬৩৮টি, ঢাকা মহানগরীতে রয়েছে ৩ হাজার ৯৪৪টি, ঢাকা সিটির বাইরে ৫ হাজার ৭৯৪টি আইসোলেশন শয্যা আছে। সারা দেশে আইসিইউ ইউনিটের সংখ্যা ৩৪১টি, ডায়ালাইসিস ইউনিট আছে ১০২টি।

গত ২৪ ঘণ্টায় ৩২ হাজার ৭৪৫টি ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী স্বাস্থ্য অধিদপ্তর সংগ্রহ করেছে, বিতরণ হয়েছে ১২ লাখ ৯১ হাজার ৯৮টি। এ পর্যন্ত মজুদ রয়েছে ১৫ লাখ ৬৭ হাজার ৫৭টি ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী ।

 

পুরনো খবর