হালনাগাদ: মাঠ প্রশাসন ও এনজিওদের সহযোগিতা চায় ইসি

ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে মাঠ প্রশাসন এবং বেসরকারি সংস্থার সহযোগিতা চেয়েছে নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2017, 05:03 PM
Updated : 17 July 2017, 05:03 PM

সোমবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ভোটার তালিকা হালনাগাদ সংক্রান্ত কেন্দ্রীয় কমিটির সমন্বয় সভা  ও  পর্যবেক্ষক সংস্থার সঙ্গে বৈঠক করেছেন ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ।

পরে তিনি সাংবাদিকদের বলেন, রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে ৩০ উপজেলায় বিশেষ ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন। রোহিঙ্গা অধ্যুষিত এসব বিশেষ এলাকায় ভোটার হতে হলে তার বাবা-মা, ফুফু, চাচার জাতীয় পরিচয়পত্র  লাগবে।

বিশেষ এলাকা হিসেবে ঘোষিত ৩০টি উপজেলার মধ্যে কক্সবাজার জেলার ৮টি, বান্দরবান জেলার ৭টি, রাঙামাটি জেলার ৮টি ও চট্টগ্রাম জেলার ৭টি রয়েছে।

২৫ জুলাই থেকে ৯ অগাস্ট পর্যন্ত বাড়ি বাড়ি গিয়ে ভোটার হালনাগাদ কাজ শুরু হবে। যাদের বয়স ১ জানুয়ারি ২০০০ বা তার আগে অর্থাৎ ১ জানুয়ারি তাদের বয়স ১৮ বছর পূর্ণ হবে এবার তাদের  তথ্য সংগ্রহ করা হবে।

তথ্য সংগ্রহের পর তিনটি ধাপে ডিসেম্বরের মধ্যে নাগরিকদের ছবি ও তথ্য নিবন্ধন করা হবে।

সকালে ভোটার তালিকা হালনাগাদ নিয়ে অনুষ্ঠিত কেন্দ্রীয় কমিটির ওই সভায় সব বিভাগীয় কমিশনার, বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি ও ইসির উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিকালে নির্বাচন পর্যবেক্ষক সংস্থাগুলোর সঙ্গে বৈঠক হয়।

দুই বৈঠকে ইসির পক্ষ থেকে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে সারাদেশে ব্যাপক প্রচারণার বিষয়ে কিছু নির্দেশনা ও সবার সহযোগিতা চাওয়া হয়।