শহীদ মিনারে জাফরুল্লাহ চৌধুরীকে শেষ বিদায়

কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের পর সোহরাওয়ার্দী উদ্যানে বেলা আড়াইটায় তার জানাজা হবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2023, 05:43 AM
Updated : 13 April 2023, 05:43 AM

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হয়েছে; সর্বস্তরের মানুষ সেখানে ফুলেল শ্রদ্ধায় এই বীর মুক্তিযোদ্ধাকে শেষ বিদায় জানাচ্ছেন।

বারডেম হাসপাতালের হিমঘর থেকে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় তার কফিন কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে শ্রদ্ধা জানানোর জন্য নেওয়া হয়।

শহীদ মিনার প্রাঙ্গনে প্যান্ডেল টানিয়ে কালো কাপড় দিয়ে একটি অস্থায়ী মঞ্চ বানানো হয়েছে। জাতীয় পতাকা হাতে বীর মুক্তিযোদ্ধারা সেই মঞ্চে জাফরুল্লাহ চৌধুরীর কফিন নিয়ে আসেন।

এরপর সারিবদ্ধভাবে দাঁড়িয়ে বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ এই মুক্তি সংগ্রামের এই বীরকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো শুরু করেন।

গণস্বাস্থ্য কেন্দ্রের ব্যবস্থাপনায় বেলা ১টা পর্যন্ত একইভাবে শ্রদ্ধা জানাবে সর্বস্তরের মানুষ। সেখানে একটি শোক বইও খোলা হয়েছে।

সকাল থেকে কফিনের পাশে রয়েছেন ডা. জাফরুল্লাহ চৌধুরীর স্ত্রী শিরিন হক, ছেলে বারিশ চৌধুরী, কন্যা বৃষ্টি চৌধুরী, মুক্তিযোদ্ধা ইশতিয়াক আজিজ উলফাত ও সাদেক আহমেদ খানসেহ অনেকে।

গণস্বাস্থ্য কেন্দ্র জানায়, কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের পর জাফরুল্লাহ চৌধুরীর কফিন জানাজার জন্য নিয়ে যাওয়া হবে সোহরাওয়ার্দী উদ্যানে। সেখানে বেলা আড়াইটায় জানাজার পর আবার বারডেমের হিমঘরে রাখা হবে কফিন।

শুক্রবার সকাল ১০টায় জাফরুল্লাহ চৌধুরীর মরদেহ নেওয়া হবে সাভারের গণস্বাস্থ্য কেন্দ্রে। সেখানে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন শেষে জুমার নামাজের পর আরেক দফা জানাযা হবে।

তবে তাকে সমাহিত করা হবে, নাকি দেহ দান করা হবে, সে সিদ্ধান্ত এখনও জানানো হয়নি। পরিবারের সদস্যরা বৈঠক করে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন বলে বুধবার জানিয়েছিলেন গণস্বাস্থ্য ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন এবং শ্রদ্ধা নিবেদন কমিটির আহ্বায়ক অধ্যাপক ডা. আলতাফুন্নেসা।

জাফরুল্লাহ চৌধুরীর ছোট বোন আলেয়া চৌধুরী সাংবাদিকদের বলেছিলেন, “আমরা এখন পর্যন্ত জানি পরিবারের বেশিরভাগ সদস্য মরদেহ দান করার পক্ষে। তিনি কয়েকবার বলেছেন দেহ দান করতে। আমরা তার কথার প্রতি শ্রদ্ধাশীল।"

অসুস্থতা নিয়ে ঢাকার ধানমণ্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার রাতে প্রয়াত হন একাত্তরে মুক্তিযোদ্ধাদের চিকিৎসায় গঠন করা ‘বাংলাদেশ ফিল্ড হাসপাতাল’ এর অন্যতম প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

স্বাধীনতা পুরস্কারে ভূষিত জাফরুল্লাহ চৌধুরীর বয়স হয়েছিল ৮২ বছর।

নানা রোগে কাবু হয়ে গত কিছুদিন ধরে হাসপাতালে ছিলেন জাফরুল্লাহ চৌধুরী। তিনি দীর্ঘদিন ধরে কিডনি জটিলতায় ভুগছিলেন। কোভিডে আক্রান্ত হওয়ার পর তার লিভারেও সমস্যা দেখা দেয়। এছাড়া তিনি অপুষ্টিসহ সেপটিসেমিয়ায় আক্রান্ত হয়েছিলেন বলে চিকিৎসকরা জানিয়েছিলেন।

একাত্তরে ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠা করে মুক্তিযোদ্ধাদের সেবায় আত্মনিয়োগকারী জাফরুল্লাহর পরে বড় অবদান ছিল জাতীয় ওষুধ নীতি প্রণয়নে। গণস্বাস্থ্য কেন্দ্র গড়ে তুলে কম খরচে দরিদ্রদের চিকিৎসা সেবার ব্যবস্থা করায়ও তার অবদান স্মরণ করা হয়।

বঙ্গবন্ধুর সংস্পর্শ পাওয়া জাফরুল্লাহ রাজনৈতিক অঙ্গনেও নানা ভূমিকা রেখে চলছিলেন। তবে এই সময়ে আওয়ামী লীগ সরকারের সমালোচক হিসেবে পরিচিতি গড়ে উঠেছিল তার।

আরও পড়ুন-

Also Read: চলে গেলেন জাফরুল্লাহ চৌধুরী

Also Read: জাফরুল্লাহ চৌধুরীর দাফন হবে, না দেহ দান? পরিবারের সিদ্ধান্তের অপেক্ষা