নির্বাচন ঘিরে কোনো শঙ্কা দেখছেন না আইজিপি

হরতাল-অবরোধে যারা চোরাগুপ্তা হামলা চালাচ্ছে, দেশের আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন পুলিশ বাহিনীর প্রধান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2023, 09:01 AM
Updated : 30 Nov 2023, 09:01 AM

পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেছেন, তার বাহিনীর তৎপরতার কারণে চলমান অববোধ-হরতাল ‘উপেক্ষা করে’ রাস্তাঘাটে লোকজনের উপস্থিতি বেড়েছে এবং সবকিছুই ‘স্বাভাবিকভাবে’ চলছে।

নির্বাচন সামনে রেখে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ার কোনো শঙ্কাও ‘দেখছেন না’ তিনি।

বৃহস্পতিবার সকালে রাজধানীর আগাওগাঁওয়ে নির্বাচন ভবনে সিইসি এবং অন্যান্য কমিশনারদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হন আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন।

ইসিতে দুই ঘণ্টা ধরে চলা ওই বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব মোস্তাফিজুর রহমানও উপস্থিত ছিলেন।

সাংবাদিকদের প্রশ্নে আইজিপি বলেন, “আমরা সিইসি মহোদয়ের (কাজী হাবিবুল আউয়াল) সঙ্গে কথা বলেছি। যখনই নির্বাচন আসে, আইনশৃঙ্খলা বাহিনী, ইসির নির্দেশনা অনুযায়ী আমরা কাজ করি। নির্বাচন অবাধ ও সুষ্ঠভাবে করার জন্য আইন অনুযায়ী যে কাজ করা দরকার তাই করে থাকি। ... একটা অবাধ ও সুষ্ঠ নির্বাচন দেশবাসীকে উপহার দিতে পারব।”

আইনশৃঙ্খলা পরিবেশ নিয়ে দৃষ্টি আকর্ষণ করলে ‘পরিস্থিতি ভালো’ বলে মন্তব্য করেন আইজিপি।

বিএনপি-জামায়াতের চলমান আন্দোলনে সহিংসতা ঠেকাতে পুলিশের ভূমিকা নিয়ে তিনি বলেন, “সহিংসতা যারা করছে তারা বাসে আগুন দিচ্ছে, গাড়িতে আগুন দিচ্ছে ট্রেনে আগুন দিচ্ছে। এদের মধ্যে অনেকে অ্যারেস্ট হচ্ছে।

“তবে আমরা তৎপর আছি। আমাদের তৎপর থাকার কারণে রাস্তাঘাটে সাধারণ মানুষের উপস্থিতি বেড়েছে। বর্তমানে ৮০ শতাংশ গাড়ি রাস্তায় চলাচল করছে। প্রায় সবকিছুই স্বাভাবিক হচ্ছে। যারা চোরাগুপ্তা হামলা চালাচ্ছে দেশের আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেব।”

আগামী ৭ জানুয়ারি ভোটের দিন ঘিরে আইন-শৃঙ্খলা পরিস্থিতির কোনো ধরনের অবনতির শঙ্কা নেই বলে মনে করছেন আইজিপি।

তিনি বলেন, “এখন পর্যন্ত আমরা কোনো থ্রেট দেখছি না। এরপরও গোয়েন্দা সংস্থা আমাদের সব জায়গায় কাজ করছে। তারা যে তথ্য দেবে, আইনশৃঙ্খলা বাহিনী সেই আলোকে ব্যবস্থা নেব। সকল প্রস্তুতি নিতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ ও প্রস্তুত আছি।”

ভোটে অনিয়ম রোধে পুলিশের কঠোর অবস্থানের কথা জানান আব্দুল্লাহ আল মামুন।

তিনি বলেন, “কারো বিরুদ্ধে কোনো ত্রুটি পেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। যে কোনো নির্বাচনে আইন বর্হিভূত কাজে পুলিশের লোক হোক বা যে কোনো লোক হোক, যার বিরুদ্ধে ত্রুটি পাব, ব্যবস্থা নেব।”