বাংলাদেশে নিরপেক্ষ নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা আবারও প্রত্যাহার করতে বলেছে ঢাকা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2023, 02:14 PM
Updated : 4 May 2023, 02:14 PM

বাংলাদেশের ‘ব্যাপক অর্থনৈতিক অগ্রগতির’ প্রশংসা করার পাশাপাশি অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের উপর গুরুত্বারোপ করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড।

ওয়াশিংটনে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বুধবার নবম ‘যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অংশীদারত্ব সংলাপে’ নির্বাচন নিয়ে তার দেশের এমন অবস্থানের কথা তুলে ধরেন তিনি।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলারের বিবৃতিতে আলোচনার বিভিন্ন দিক তুলে ধরা হয়।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে বলা হয়, সংলাপে দুদেশের জনগণের মধ্যেকার ‘শক্তিশালী’ সম্পর্কের বিষয়টি তুলে ধরেছেন ভিক্টোরিয়া নুল্যান্ড।

“এবং বাংলাদেশের অর্ভূতপূর্ব অর্থনৈতিক অগ্রগতির এবং আরও উজ্জ্বল ভবিষ্যতের দিকে ইতিবাচকভাবে এগিয়ে চলার প্রশংসা করেছেন তিনি।”

বিবৃতিতে মিলার বলেন, সংলাপে ভিক্টোরিয়া নুল্যান্ড অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের গুরুত্ব তুলে ধরেন এবং বাংলাদেশে মানবাধিকার, শ্রম অধিকার এবং মতপ্রকাশের স্বাধীনতার পরিবেশ উন্নয়নে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন।

নির্বাচনের প্রসঙ্গের আলোচনায় পররাষ্ট্র সচিব মাসুদ বাংলাদেশের স্থানীয় ও জাতীয় পর্যায়ে অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা করতে নির্বাচন কমিশনের নেওয়া বিভিন্ন রকমের পদক্ষেপের বিষয়ে ভিক্টোরিয়া নুল্যান্ডকে অবহিত করেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বলা হয়, “অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতির পাশাপাশি আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষকদের অংশ নেওয়ার বিষয়টি উন্মুক্ত থাকাকে সাধুবাদ জানিয়েছে যুক্তরাষ্ট্র।”

মার্কিন পররাষ্ট্র দপ্তর বলছে, আলোচনাকালে উভয়পক্ষ রাজনৈতিক, অর্থনৈতিক, পরিবেশগত এবং নিরাপত্তার মতো বিষয়গুলোতে ক্রমবর্ধমান অংশীদারত্বের বিষয় পুনরায় তুলে ধরেছে।

এছাড়া মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশকে ধন্যবাদ জানান ভিক্টোরিয়া নুল্যান্ড।

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার চাইল ঢাকা

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মানবাধিকারের ক্ষেত্রে বাংলাদেশের সাম্প্রতিক কিছু ইতিবাচক অগ্রগতির বিষয় বৈঠকে তুলে ধরেন পররাষ্ট্র মাসুদ বিন মোমেন।

“তিনি র‌্যাবের উপর থেকে নিষেধাজ্ঞা তোলার এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনি রাশেদ চৌধুরীর ফেরত পাঠানোর আহ্বান পুনর্ব্যক্ত করেছেন।”

ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অংশীদারত্বে বাংলাদেশের অবস্থান বিষয়ে সম্প্রতি প্রকাশিত ঢাকার ইন্দো-প্যাসিফিক রূপরেখার গুরুত্বপূর্ণ অংশ বৈঠকে তুলে ধরেন পররাষ্ট্র সচিব।

এর প্রতিক্রিয়ায় ভিক্টোরিয়া নুল্যান্ড দুদেশের ইন্দো-প্যাসিফিক দলিলের বিভিন্ন ক্ষেত্রে মিল থাকার কথা তুলে ধরেছেন বলেও জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চলতি বছর ডিজিটাল নিরাপত্তা আইনের সংশোধনের বিষয়ে বাংলাদেশ সরকারের ঘোষণাকে স্বীকৃতি দিয়েছেন ভিক্টোরিয়া নুল্যান্ড।

“যুক্তরাষ্ট্রের বর্ধিত বিনিয়োগ আকর্ষণের জন্য শ্রম খাতে সংস্কারের অগ্রগতি চলমান রাখার উপর গুরুত্বারোপ করেছেন তিনি।”

গুরুত্বপূর্ণ বিভিন্ন ক্ষেত্রে ‘বর্ধমান ও প্রাণবন্ত’ বাণিজ্যিক সহযোগিতার বিষয়ে উভয়পক্ষ সন্তোষ প্রকাশ করেছে বলেও উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।

“বাংলাদেশে যুক্তরাষ্ট্রের বৃহৎ প্রযুক্তি কোম্পানির বাণিজ্য গতিশীল রাখতে সাইবার নিরাপত্তা ও ডেটা সুরক্ষা বিষয়ক কাজ অব্যাহত রাখার বিষয়ে একমত হয়েছেন তারা।”

আগামী বছর ঢাকায় অনুষ্ঠেয় দশম অংশদারিত্ব সংলাপের জন্য ভিক্টোরিয়া নুল্যান্ডকে আমন্ত্রণ জানিয়েছেন মাসুদ বিন মোমেন।

ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান, ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসসহ দুদেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে অংশ নেন।