হাই কোর্টে হারলেন ইউনূস, ৫০ কোটি টাকা দিয়ে আপিল করার নির্দেশ

রায়ে আদালত বলেছে, আইন অনুযায়ী যেটা দেওয়ার সেটাই ইউনূসকে দিতে হবে। এখানে অনুকম্পা দেখানোর সুযোগ নেই।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2024, 03:42 PM
Updated : 12 Feb 2024, 03:42 PM

নোবেলবিজয়ী মুহাম্মদ ইউনূসের গ্রামীণ টেলিকম ট্রাস্টকে ৫০ কোটি টাকা জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে জমা দিয়ে ২০১১ থেকে ২০১৩ করবর্ষের আয়কর দাবির বিরুদ্ধে আপিল করার নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

ইউনূসহ গ্রামীণ টেলিকমের চার কর্মকর্তার রিট আবেদন খারিজ করে বিচারপতি মোহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের হাই কোর্ট বেঞ্চ সোমবার এ রায় দেয়।

রায়ে আদালত বলেছে, আইন অনুযায়ী যেটা দেওয়ার সেটাই ইউনূসকে দিতে হবে। এখানে অনুকম্পা দেখানোর সুযোগ নেই।

সহকারী অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার তাহমিনা সাংবাদিকদের বলেন, ২০১১ থেকে ২০১৩ সাল পর্যন্ত সময়ের জন্য প্রায় ২৫০ কোটি টাকা আয়কর দাবি করে গ্রামীণ কল্যাণ ট্রাস্টকে ২০২০ সালের নভেম্বরে নোটিস পাঠায় এনবিআর।

তখন ট্রাস্টের তহবিলে কোনো ‘অর্থ নেই’ দাবি করে ওই কর মওকুফ চাওয়া হয়। সেই আবেদন এনবিআর প্রত্যাখ্যান করলে ওই নোটিস চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট আবেদন করেন ইউনূস।

সেই আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে রুল জারি করে হাই কোর্ট। এনবিআরের নোটিস কেন ‘বেআইনি’ ঘোষণা করা হবে না– তা জানতে চাওয়া হয় রুলে।

তিন বছরে বিভিন্ন আদালত ঘুরে মামলাটি হাই কোর্টের এই বেঞ্চে আসে। সোমবার শুনানি শেষে রুল খারিজ করে রায় দেয় আদালত। নিয়ম অনুযায়ী, দাবিকৃত আয়করের ২৫ শতাংশ টাকা আগে জমা দিয়ে এরপর এনবিআরের আদেশের বিরুদ্ধে কর আপিল আদালতে ইউনূসকে আপিল করতে বলা হয় রায়ে।

পুরনো খবর

Also Read: ২৫ কোটি টাকা ‘আত্মসাৎ’: ইউনূসের বিরুদ্ধে অভিযোগপত্র অনুমোদন

Also Read: মামলাটা করল কে, প্রশ্ন ইউনূসের

Also Read: শ্রমিক ঠকানোর দায়ে নোবেলজয়ী ইউনূসের ৬ মাসের সাজা

Also Read: মামলা খারিজ, ১২ কোটি টাকা দানকর দিতেই হবে ইউনূসকে