আরেক মেয়াদে কবিতা পরিষদের নেতৃত্বে সামাদ-সুজাত

এ নিয়ে টানা চার মেয়াদে দায়িত্ব পেলেন তারা।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2023, 04:30 PM
Updated : 2 Feb 2023, 04:30 PM

আরও এক মেয়াদে জাতীয় কবিতা পরিষদের দায়িত্ব পেয়েছেন মুহাম্মদ সামাদ ও তারিক সুজাত।

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার প্রাঙ্গণে ৩৫তম জাতীয় কবিতা উৎসবের সমাপনী দিনে ২০২৩-২০২৫ এর কার্যনির্বাহী কমিটি ঘোষণা করা হয়। এতে সভাপতি সামাদ ও সাধারণ সম্পাদক সুজাতকে তাদের দায়িত্বে বহাল রাখা হয়েছে।

এর আগে ২০১৫-১৭,  ২০১৭-১৯ ও ২০১৯-২১ মেয়াদেও একই দায়িত্বে ছিলেন তারা; ফলে টানা চার মেয়াদে সর্বোচ্চ নেতৃত্বে কোনো পরিবর্তন দেখা গেল না।

তবে এ বছর কবি আসাদ চৌধুরীকে প্রধান করে ছয় সদস্যের একটি নতুন উপদেষ্টা পরিষদ গঠিত হয়েছে।

উপদেষ্টা পরিষদের সদস্যরা হলেন- মোহাম্মদ রফিক, মহাদেব সাহা, নির্মলেন্দু গুণ, মুহম্মদ নূরুল হুদা, নূহ-উল-আলম লেনিন।

নতুন কমিটিতে সভাপতিমণ্ডলীর সদস্য হিসেবে রুবী রহমান, আনোয়ারা সৈয়দ হক, শিহাব সরকার, মাকিদ হায়দার, কাজল বন্দ্যোপাধ্যায়, আসলাম সানী দায়িত্ব পেয়েছেন। 

আর যুগ্ম সম্পাদকের দায়িত্ব পেয়েছেন আমিনুর রহমান সুলতান; এছাড়া সাংগঠনিক সম্পাদক হিসেবে দিলারা হাফিজ, অর্থ-সম্পাদক হারিসুল হক, প্রকাশনা সম্পাদক আমীরুল ইসলাম, প্রচার সম্পাদক নাসির আহমেদ, দপ্তর সম্পাদক হানিফ খান, তথ্য ও গবেষণা সম্পাদক শরাফত হোসেন, সাংস্কৃতিক সম্পাদক নিপু শাহাদাত, সেমিনার সম্পাদক ফয়জুল আলম পাপ্পু এবং আন্তর্জাতিক সম্পাদক হিসেবে আনিসুল হক দায়িত্ব পেয়েছেন।

নির্বাহী কমিটির সদস্যরা হলেন- নাজমুন নেসা পিয়ারি, মুনীর সিরাজ, শামীম আজাদ, আসাদ মান্নান, মুস্তাফা মজিদ, ফারুক মাহমুদ, বুলবুল মহলানবীশ, আনজীর লিটন, মতেন্দ্র মানকিন, বায়তুল্লাহ কাদেরী, নাহার ফরিদ খান, থিওফিল নকরেক, এম আর মঞ্জু, বদরুল হায়দার, মৃত্তিকা গুণ, মাসুদ পথিক, সাকিরা পারভীন, হাসনাইন সাজ্জাদী ও গিয়াসউদ্দিন চাষা।

এর বাইরে নির্বাহী কমিটির সহযোগী সদস্য মনোনীত হয়েছেন- মং এ খেন মংমং, আলীম হায়দার, শিখা সরকার, শায়েখ শোয়েব, আতিক আজিজ ও পারভীন আক্তার।

মহামারীতে দুই বছর বন্ধ থাকার পর ‘বাংলার স্বাধীনতা আমার কবিতা’ স্লোগান নিয়ে বুধবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় গ্রন্থাগার প্রাঙ্গণে ৩৫তম জাতীয় কবিতা উৎসব শুরু হয়।

দুই দিনের উৎসবে দেশ-বিদেশের তিন শতাধিক কবি অংশ নেন।

সমাপনী দিনে ক‌বি মুহম্মদ নুরুল হুদার হা‌তে জাতীয় ক‌বিতা পরিষদ পুরস্কার ২০২১- এর ক্রেস্ট ও অর্থমূ‌ল্যের চেক তু‌লে দেওয়া হয়।