বেইলি রোডের অগ্নিকাণ্ড: ক্ষতিপূরণের নির্দেশনা চেয়ে রিট মামলা

বেইলি রোডের গ্রিন কোজি কটেজে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৪৬ জনের মৃত্যুর খবর মিলেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2024, 10:14 AM
Updated : 3 March 2024, 10:14 AM

রাজধানীর বেইলি রোডের গ্রিন কোজি কটে ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা তদন্ত এবং হতাহতদের ক্ষতিপূরণসহ কয়েকটি নির্দেশনা চেয়ে রিট আবেদন করেছেন এক আইনজীবী।  

রোববার সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ জনস্বার্থে এ রিট দায়ের করেন। 

বৃহস্পতিবার রাত পৌনে ১০টার দিকে বেইলি রোডের গ্রিন কোজি কটেজে ভয়াবহ অগ্নিকাণ্ডে এ পর্যন্ত ৪৬ জনের মৃত্যু হয়েছে। 

এছাড়া ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল এবং শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসা নিচ্ছেন আহত কয়েকজন।

অগ্নিকাণ্ডে ৪৬ জনের প্রাণহানি ও আহতের ঘটনায় অবহেলাজনিত হত্যার অভিযোগ এনে শুক্রবার রাতে পুলিশ বাদী হয়ে রমনা থানায় একটি মামলা করেছে। মামলার এজাহারে আসামি করা হয়েছে চারজনকে। 

আইনজীবী ইউনুছ আলী আকন্দ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সোমবার বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের বেঞ্চে রিট আবেদন শুনানির অনুমতি নেওয়া হয়েছে।

আগুন-বিস্ফোরণ: ‘সরকারি কর্মকর্তারা কোথায়?’  

বেইলি রোডে আগুন: গ্রেপ্তার ৪ জন দুই দিনের রিমান্ডে   

তিনি বলেন, “রিটে বেইলি রোডসহ সব আবাসিক স্থাপনায় রেস্টুরেন্ট বন্ধ, বেইলি রোডে গ্রিন কোজি কটেজে অগ্নিকাণ্ডের জন্য প্রকৃত দায়ীদের গ্রেপ্তার, অগ্নিকাণ্ডের ঘটনা তদন্ত এবং হতাহতদের পরিবারকে ক্ষতিপূরণের নির্দেশনা চাওয়া হয়েছে।” 

গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রিপরিষদ সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশের আইজি, রাজউকের চেয়ারম্যান, ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনের মেয়রসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।