বেসরকারি মেডিকেলে ভর্তির ফি ৩ লাখ টাকা বেড়েছে

বাড়ানো হয়েছে টিউশন ফিও। তবে এ দফায় বাড়েনি ইন্টার্নশিপ ফি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2023, 02:32 PM
Updated : 21 Feb 2023, 02:32 PM

বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজের এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তি ফি বাড়িয়েছে সরকার। বাড়ানো হয়েছে টিউশন ফিও। তবে এ দফায় বাড়েনি ইন্টার্নশিপ ফি।

স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ সোমবার এক প্রজ্ঞাপনে ভর্তি ফি বাড়ানোর সিদ্ধান্ত জানিয়ে বলেছে, নতুন এই ফি কার্যকর হবে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকে।

ভর্তি ফি ১৯ লাখ ৪৪ হাজার টাকা করা হয়েছে, যা আগে ছিল ১৬ লাখ ২০ হাজার টাকা। মাসিক টিউশন ফি নির্ধারণ করা হয়েছে ১০ হাজার টাকা, যা আগে ছিল ৭ হাজার ৫০০ টাকা । ইন্টার্নশিপ ফি আগের মতোই এক লাখ ৮০ হাজার টাকা রয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে গত ৯ ফেব্রুয়ারি বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস কোর্সের এবং ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটের ভর্তি ফি বাড়ানোর বিষয়ে বৈঠক হয়।

সেই সভায় আলোচনা এবং বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ আইন ২০২২ এর ২২ ধারা অনুযায়ী মেডিকেল কলেজ হতে পাওয়া প্রস্তাবের ভিত্তিতে এই সিদ্ধান্ত বলে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশে ৭৭টি বেসরকারি মেডিকেল কলেজ রয়েছে, যাতে আসন সংখ্যা ৬ হাজার ৩০০টি। এরমধ্যে পাঁচটি মেডিকেল কলেজে ভর্তি বন্ধ রেখেছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে একটি ভর্তি পরীক্ষা নিয়েই সরকারি ও বেসরকারি সব মেডিকেল কলেজে শিক্ষার্থী ভর্তি করা হয়।

Also Read: মেডিকেলে ভর্তি পরীক্ষা ১০ মার্চ