অন্যের নামে ভুয়া ফেইসবুক খুলে প্রতারণা, গ্রেপ্তার ১

পুলিশ বলছে, আবু বকর নামের ওই ব্যক্তি কৌশলে বিভিন্ন জনের ব্যক্তিগত ছবি সংগ্রহ করত, সেসব ছবি ও নাম ব্যবহার করে ভুয়া ফেইসবুক আইডি খুলে ‘ব্ল্যাকমেইল’ করত।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2023, 02:06 PM
Updated : 30 May 2023, 02:06 PM

এক ব্যক্তির নামে ভুয়া ফেইসবুক খুলে সেই আইডি থেকে তার ব্যক্তিগত মুহূর্তের ছবি ছড়িয়ে ‘ব্ল্যাকমেইল’ করার অভিযোগে একজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ।

সোমবার রাতে কোতোয়ালি থানা এলাকা থেকে আবু বকর সিদ্দিক নামের ওই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয় বলে অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. নাজমুল হক জানান।

তিনি বলেন, মুন্না নামে এক ব্যক্তি দেখতে পান, তার নাম ও ছবি ব্যবহার করে কেউ একজন ভুয়া ফেইসবুক আইডি খুলেছে। সেই ফেইসবুক আইডিতে তার ও তার স্ত্রীর ছবি দেওয়া।

“ওই আইডিতে মুন্না ও তার স্ত্রীর একান্ত ব্যক্তিগত ছবি পর্যায়ক্রমে আপলোড করা হচ্ছিল। মেসেঞ্জারের মাধ্যমে সেসব ছবি আত্মীয়-স্বজনকে পাঠিয়ে ব্ল্যাকমেইল করা শুরু হয় এক পর্যায়ে।”

মুন্না তখন শ্যামপুর থানায় মামলা করেন। তার অভিযোগের ভিত্তিতে পুলিশ তথ্য প্রযুক্তির সহায়তায় আবু বকর সিদ্দিককে গ্রেপ্তার করে।

পুলিশ কর্মকর্তা নাজমুল বলেন, “আবু বকর সুকৌশলে বিভিন্ন জনের ব্যক্তিগত ছবি সংগ্রহ করত। এরপর সেসব ছবি ও নাম ব্যবহার করে ভুয়া ফেইসবুক আইডি খুলে তাদের আত্মীয় স্বজনকে সেসব ছবি পাঠিয়ে ব্ল্যাকমেইল করত।”