‘স্মার্ট বাংলাদেশ দিবস’ উদযাপনে ইসির না

আগামী ১২ ডিসেম্বর এ দিবস উদযাপন করার কথা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2023, 06:13 PM
Updated : 30 Nov 2023, 06:13 PM

আচরণবিধি লঙ্ঘন হতে পারে এমন শঙ্কায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগকে ‘স্মার্ট বাংলাদেশ দিবস’ উদযাপনে সম্মতি দেয়নি নির্বাচন কমিশন। 

আগামী ১২ ডিসেম্বর ‘স্মার্ট বাংলাদেশ দিবস’ উদযাপনের কথা রয়েছে। কিন্তু প্রার্থীদের আচরণবিধি লঙ্ঘন হতে পারে জানিয়ে নির্বাচন কমিশন (ইসি) এ সংক্রান্ত চিঠি দিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগকে। 

বৃহস্পতিবার ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি থেকে এসব তথ্য জানা যায়। 

চিঠিতে বলা হয়েছে, আগামী ১২ ডিসেম্বর ‘স্মার্ট বাংলাদেশ দিবস ২০২৩’ জেলা ও উপজেলা/থানা পর্যায়ে পালিত হবে। সেখানে সংসদ সদস্য, মন্ত্রী ও অন্যান্য দলীয় নেতারা উপস্থিত থাকতে পারেন এবং যেখানে রাজনৈতিক বা দলীয় প্রচারণা হওয়ার সম্ভাবনা থাকে। যার ফলে সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা লঙ্ঘন হতে পারে। 

এ কারণে নির্বাচনের আগে এ ধরনের অনুষ্ঠান আয়োজনের বিষয়ে নির্বাচন কমিশন অসম্মতি দেয়। এ অবস্থায় উল্লিখিত সিদ্ধান্ত অনুসারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হল। 

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, বৃহস্পতিবার মনোনয়নপত্র জমা দেওয়ার সময় শেষ হয়েছে। রিটার্নিং কর্মকর্তা প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই করবেন ১ থেকে ৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর এবং ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।