আচরণবিধি লঙ্ঘন: আজমত উল্লাকে তলব করছে ইসি

আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে গাজীপুর সিটি নির্বাচনের মেয়র প্রার্থী আজমত উল্লাকে ইসিতে কারণ দর্শাতে হবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2023, 11:01 AM
Updated : 30 April 2023, 11:01 AM

মনোনয়নপত্র জমা দিতে গিয়ে নির্বাচনী আচরণবিধি না মানায় গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদে নৌকার প্রার্থী আজমত উল্লা খানকে কারণ দর্শাও নোটিস দিচ্ছে নির্বাচন কমিশন।

তাকে নির্বাচন কমিশনে এসে সশরীরে ব্যাখ্যা দিতে হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।

তিনি জানান, রোববার সকালে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল এবং অন্য নির্বাচন কমিশনাররা বসে কারণ দর্শাও নোটিস ও ইসির নির্দশনাসহ চিঠি পাঠানোর সিদ্ধান্ত নেন।

এ নির্বাচনে আচরণ বিধি নিয়ে ইতোমধ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীকে সতর্ক করা হয়েছে। পাঁচ সিটি নির্বাচন ঘিরে মন্ত্রী, প্রতিমন্ত্রী, সংসদ সদস্যদের আচরণবিধি প্রতিপালনের অনুরোধ জানিয়ে ব্যবস্থা নিতে মন্ত্রিপরিষদ বিভাগ, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও স্পিকারকেও অনুরোধ জানাবে কমিশন।

গাজীপুর সিটি করপোরেশনে ভোট হবে ২৫ মে। এরপর ১২ জুন খুলনা ও বরিশাল সিটিতে এবং ২১ জুন রাজশাহী ও সিলেট সিটিতে ভোট হবে।

তবে এসব এলাকায় নির্বাচনী আচরণবিধি না মানার প্রবণতা দেখা যাচ্ছে জানিয়ে নির্বাচন কমিশনার আলমগীর নির্বাচন ভবনে সাংবাদিকদের বলেন, “বিভিন্ন গণমাধ্যম ও বিভিন্ন সূত্রে তথ্য এসেছে। ইসি থেকে বিজ্ঞপ্তি দেওয়ার পরও প্রার্থী ও তাদের শুভাকাঙ্ক্ষীদের মধ্যে আচরণবিধি লঙ্ঘনের প্রবণতা দেখা যাচ্ছে। এজন্য আমরা কমিশন বসেছি। আলোচনা করে কিছু সিদ্ধান্ত নিয়েছি।”

গাজীপুর সিটি নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল বৃহস্পতিবার। মনোনয়নপত্র জমা দিতে গিয়ে ‘মহড়া’ বা প্রার্থীর সঙ্গে পাঁচজনের বেশি লোক না রাখার নির্দেশনা থাকলেও আজমত উল্লাকে দলবলসহ রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে দেখা যায়।

তিনি মনোনয়নপত্র জমা দেওয়ার আগে সকালেই হাজার হাজার নেতাকর্মী ভিড় জমান। দলীয় কার্যালয়ের সামনে মিছিল নিয়ে উপস্থিত হন নেতা-কর্মীরা। পরে সেখানে সংক্ষিপ্ত আলোচনা ও মোনাজাত হয়।

এরপর কর্মী-সমর্থকদের নিয়ে শহরের রথখোলা এলাকায় বঙ্গতাজ মিলনায়তনে স্থাপিত নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে যান আজমত উল্লা। যাওয়ার পথে কর্মীরা স্লোগান দিতে থাকেন। এসব কারণে নৌবার প্রার্থীর বিরুদ্ধে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগ ওঠে।

নির্বাচন কমিশনার আলমগীর বলেন, “ইসির পক্ষ থেকে কারণ দর্শানোর নোটিস দেওয়ার সিদ্ধান্ত হয়েছে আজমত উল্লা সাহেবকে। তার কাছে ব্যাখ্যা চাওয়া হবে এবং কমিশনে এসে বিষয়টি ব্যাখ্যা করার জন্য বলা হবে।”

একইসঙ্গে মন্ত্রিপরিষদ বিভাগকে চিঠি পাঠানো হচ্ছে বলেও জানান তিনি।

“যারা সরকারে থাকেন তাদের ক্ষেত্রে আচরণবিধি ভঙ্গ করার অভিযোগ থাকে। তাদের কাছে দায়িত্বশীল আচরণ আশা করি বেশি, সুষ্ঠু নির্বাচনের ক্ষেত্রে সরকারি দলের দায়িত্ব অনেক বেশি।

“আমরা সিদ্ধান্ত নিয়েছি, মন্ত্রিপরিষদ সচিবকে পত্র দেব। যেন যথাযথ কর্তৃপক্ষের সম্মতি নিয়ে মন্ত্রী, প্রতিমন্ত্রী সংসদ সদস্য তাদের যেন অনুরোধ রাখেন আচরণবিধি যেন লঙ্ঘন না করে।”

আওয়ামী লীগ সাধারণ সম্পাদককে চিঠি দেওয়া হবে জানিয়ে নির্বাচন কমিশনার আলমগীর বলেন, “অনেক দল রয়েছে। সরকারি দল যেহেতু এ বিষয়ে আন্তরিক, তাদেরকে চিঠি দিয়ে অনুরোধ করব। দলের সাধারণ সম্পাদককে অনুরোধ করব যেন তাদের দলীয় সদস্যদের আচরণবিধি মেনে চলে সে ব্যবস্থা নেন।”

একইভাবে সংসদ সদস্যদের বিষয়ে আচরণবিধি প্রতিপালনের বিষয়টি স্মরণ করিয়ে দিতে স্পিকারকেও চিঠি দেওয়ার প্রক্রিয়া চলছে। শিগগিরই এ সংক্রান্ত চিঠি সংশ্লিষ্টদের কাছে পাঠানো হবে বলে জানান ইসি আলমগীর।

আরও পড়ুন-

Also Read: মনোনয়নপত্র জমায় ‘নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন’ আজমত উল্লার

Also Read: এমপিদের আটকাতে স্পিকারের শরণাপন্ন সিইসি

Also Read: গাজীপুর সিটি নির্বাচন: মুক্তিযুদ্ধ মন্ত্রীকে সতর্ক করে ইসির চিঠি

Also Read: গাজীপুরে ভোট ২৫ মে, বাকি চার সিটিতে জুনে