রাষ্ট্রপতির ভাষণের ওপর ৩৯ ঘণ্টা আলোচনা, ধন্যবাদ প্রস্তাব গ্রহণ

গত ৩০ জানুয়ারি থেকে শুরু হওয়া এবারের অধিবেশনে মোট কার্যদিবস ছিল ২২টি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2024, 07:18 PM
Updated : 5 March 2024, 07:18 PM

গত ৩০ জানুয়ারি দ্বাদশ সংসদের প্রথম অধিবেশনে মন্ত্রিসভার ঠিক করে দেওয়া ভাষণের সংক্ষিপ্তসার পড়েন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। 

রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাব সংসদে সর্বসম্মতিক্রমে গৃহীত হওয়ার মধ্য দিয়ে দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শেষ হয়েছে।

প্রস্তাবের ওপর আলোচনার শেষ দিনে অংশ নেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা গোলাম মোহাম্মদ কাদের, সংসদ উপনেতা বেগম মতিয়া চৌধুরী ও চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। 

রাষ্ট্রপতির ভাষণের উপর আনীত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় ২৬৯ জন সংসদ সদস্য মোট ৩৯ ঘণ্টা আলোচনা করেন।

সংসদের প্রথম অধিবেশনের প্রথম দিনে সংসদে রাষ্ট্রপতি এ ভাষণ দেন। রীতি অনুযায়ী এ ভাষণ সম্পর্কে চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী ধন্যবাদ প্রস্তাব উত্থাপন করেন। প্রস্তাবটি সমর্থন করেন জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের ঘোষণা পাঠ করার মাধ্যমে স্পিকার শিরীন শারমিন চৌধুরী চলতি অধিবেশন সমাপ্তির ঘোষণা দেন। 

এর আগে সংসদে ১৯৭২ সালের ২২ ডিসেম্বর মিরপুরে শহীদ স্মৃতি ফলক উন্মোচন অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেওয়া ভাষণের অডিও শুনানো হয়।

৩০ জানুয়ারি থেকে শুরু হওয়া এবারের অধিবেশনে মোট কার্যদিবস ছিল ২২টি। এতে দুটি বিল পাস হয়।

আইন প্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালী-বিধির ৭১ বিধিতে ২৫০টি নোটিশ পাওয়া যায়। নোটিশগুলো থেকে ১৫ টি গৃহীত হয়েছে এবং গৃহীত নোটিশের মধ্যে ৯ টির বিষয়ে সংসদের বৈঠকে আলোচনাও হয়েছে।

প্রধানমন্ত্রীর উত্তর দানের জন্য সর্বমোট ৮৬টি প্রশ্ন পাওয়া যায়। এর মধ্যে তিনি ৪৫টির উত্তর দেন। বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীদের কাছে প্রশ্ন রাখা হয় ১ হাজার ৮২২টি, তারা জবাব দেন ১ হাজার ৮০টির।

অধিবেশনের সমাপনী ভাষণে স্পিকার বলেন, “সংসদ কার্যকর থাকলেই গণতন্ত্র ও গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা সুসংহত হয়। সংসদকে কার্যকর করার ক্ষেত্রে সরকারি দলের পাশাপাশি বিরোধী দলের ভূমিকাও সমান গুরুত্বপূর্ণ। সংসদে গঠনমূলক সমালোচনার মাধ্যমে তারা সরকারকে সঠিকভাবে পরিচালিত করতেও ইতিবাচক ভূমিকা রাখতে পারে।”

আরও পড়ুন: 

Also Read: আওয়ামী লীগ ছাড়া অন্য দলের টিকে থাকা নিয়ে সংশয়ে জি এম কাদের

Also Read: অদ্ভুত যে রোজায় দাম বাড়িয়ে দেওয়া হয়: প্রধানমন্ত্রী