শোক দিবস: যেমন হবে ধানমণ্ডির ট্রাফিক ব্যবস্থা

সোমবার ধানমণ্ডি ৩২ নম্বরের চারিদিকের রাস্তায় যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে, বলে জানিয়েছে ডিএমপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2022, 12:34 PM
Updated : 13 August 2022, 12:35 PM

জাতীয় শোক দিবসে ধানমণ্ডি ৩২ নম্বরে বিভিন্ন অনুষ্ঠানের কারণে সেদিন ওই এলাকায় চারিদিকের রাস্তায় যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

এজন্য ১৫ অগাস্ট সোমবারের ট্রাফিক ব্যবস্থা ভিন্নভাবে সাজিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

শনিবার ডিএমপি কমিশনার মোহাঃ শফিকুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ বিষয়ে বিস্তারিত জানানো হয়।

এতে বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী এবং জাতীয় শোক দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ছাড়াও মন্ত্রী, বিভিন্ন স্তরের জনসাধারণ ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করতে যাবেন।

সেদিন ঢাকা মহানগরী ও পার্শ্ববর্তী এলাকা থেকে বিভিন্ন গাড়ি ও পায়ে হেঁটে অসংখ্য নেতাকর্মীসহ সাধারণ জনগণ ধানমণ্ডিতে আসবেন জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, "ফলে ধানমণ্ডি ৩২ নম্বর ঘিরে এর চতুর্দিকে রাস্তায় যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

“অনুষ্ঠানে আগত অতিথিদের যানবাহন সুষ্ঠুভাবে চলাচল ও যানজট পরিহারের উদ্দেশ্যে ধানমণ্ডি ৩২, বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘর এলাকায় চলাচলরত গাড়ি চালক- ব্যবহারকারীদের ওইদিন (১৫ আগস্ট) ভোর হতে অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত বিকল্প পথ ব্যবহারের জন্য অনুরোধ করা হচ্ছে।“

শোক দিবসের এ কর্মসূচী চলাকালীন যানবাহন চলাচলে সাময়িকভাবে বিঘ্ন ঘটায় দুঃখ প্রকাশ করে ডিএমপি এ ব্যাপারে সবার সহায়তা চেয়েছে।

বিকল্প পথ

>> মিরপুর গাবতলী থেকে আসা রাসেল স্কয়ার-আজিমপুর অভিমুখী যানবাহন মানিক মিয়া অ্যাভিনিউ- ধানমণ্ডি ২৭ ডানে মোড় নিয়ে শংকর- জিগাতলা-সাইন্সল্যাব হয়ে গন্তব্যে পৌঁছাবে;

>> নিউমার্কেট ও সাইন্সল্যাব থেকে আসা রাসেল স্কয়ার অভিমুখী যাত্রীবাহী যানবাহন ধানমণ্ডি ২নং রোড বামে মোড় নিয়ে জিগাতলা-শংকর (সাত মসজিদ রোড) হয়ে গন্তব্যে পৌঁছাবে;

>> রেইনবো এফডিসি হতে আগত রাসেল স্কয়ার অভিমুখী যাত্রীবাহী বাস সোনারগাঁও ক্রসিং বামে মোড় নিয়ে বাংলামটর দিয়ে শাহবাগ হয়ে গন্তব্যে পৌঁছাবে;

>> আমন্ত্রিত অতিথিদের গমনাগমনের পথ: মানিক মিয়া এভিনিউ-ধানমণ্ডি ২৭- মেট্রো শপিং মল ডানে মোড়-আহসানিয়া মিশন ক্রসিং বামে মোড়-৩২নং পশ্চিম প্রান্তে পৌঁছাবে।

পার্কিং

>> ৩২ নং ব্রিজের উত্তরের ১১ নং রোডের উত্তর ও পশ্চিম প্রান্ত (পতাকাবাহী, পিজিআর, এসএসএফ, ফায়ার সার্ভিস, বাহিনীর প্রধানসহ আইজিপি ও সিনিয়র সচিব/সচিব পদমর্যাদার সব গাড়ি)।

>> ৩২ নং ব্রিজের দক্ষিণে পূর্ব ও পশ্চিম প্রান্ত সংসদ সদস্যসহ রাজনৈতিক নেতাদের সকল গাড়ি।

>> আহসানিয়া মিশনের উত্তর রাস্তা আইন শৃঙ্খলা বাহিনীর সব গাড়ি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক