জ্বলন্ত বাড়ি থেকে লাফিয়ে বাঁচার চেষ্টা

আগুন থেকে বাঁচতে ব্যালকনি থেকে কয়েকজনকে লাফিয়ে নিচে নামতে দেখা গেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2023, 04:18 PM
Updated : 19 Feb 2023, 04:18 PM

রাজধানীর গুলশানে একটি বহুতল আবাসিক ভবনে আগুন লাগার পর সাড়ে তিন ঘণ্টার চেষ্টায়াও তা নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি।

এ পর্যন্ত একজনের মৃত্যুর খবর পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে। ফায়ার সার্ভিস কর্মীরা উদ্ধার করেছেন অন্তত সাতজনকে।

১২ তলা ওই ভবনে এখনও অনেকে আটকা পড়ে আছেন। ফায়ার সার্ভিসের ১৯টি ইউনিট সেখানে আগুন নিয়ন্ত্রণে কাজ করছেন। তাদের সাথে যোগ দিয়েছেন বিমান বাহিনীর দুটি ইউনিট।

ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার খালেদা ইয়াসমীন জানান, রোববার সন্ধ্যা ৭টায় গুলশান-২–এর ১০৪ নম্বর সড়কের ২/এ হোল্ডিংয়ের ১২ তলা ওই ভবনে আগুন লাগে।

“মানারাত স্কুলের পাশে ওই ১২ তলা ভবনের সপ্তম তলায় আগুনের সূত্রপাত হয় বলে প্রাথমিকভাবে জানতে পেরেছি আমরা। আমাদের ১৯টি ইউনিটের ১১৪ জন কর্মী সেখানে কাজ করছেন।”

Also Read: গুলশানে ভবনে আগুন

আবাসিক ওই ভবনে অনেকগুলো পরিবারের বসবাস। আগুন ছড়িয়ে পড়লে ভবনের বিভিন্ন তলায় অনেকে আটকা পড়েন। আগুন থেকে বাঁচতে ব্যালকনি থেকে কয়েকজনকে লাফিয়ে নিচে নামতে দেখা যায়। 

ভবন থেকে বের হওয়া শিরিন নামের একজন নারী জানান, তিনি নবম তলার ‘হোসেন সাহেবের’ ফ্ল্যাটে কাজ করেন। আগুন লাগার সময় তিনি এবং গৃহকর্ত্রী বাসায় ছিলেন।

“বয়স্ক ম্যাডাম অজ্ঞান হয়ে পড়েছিলেন। ফায়ার সার্ভিসের কর্মীরা যখন উনাকে নামাল, আমি ম্যাডামকে আগলে ধরেছিলাম। কিন্তু নিচে নামার পর আর ম্যাডামকে খুঁজে পাচ্ছি না।”

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির পরিদর্শক বাচ্চু মিয়া জানান, রাত ১০টার দিকে ৩০ বছর বয়সী একজন পুরুষের মৃতদেহ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তিনি ভবন থেকে লাফিয়ে পড়েছিলেন। 

১২ তলা ওই ভবনে ছয়টি ডুপ্লেক্স ফ্ল্যাট রয়েছে বলে বাসিন্দারা জানালেন। রাত ১০টার দিকেও ভবনের নয় দশ তলার দিকে আগুনের লেলিহান শিখা দেখা যাচ্ছিল।

কীভাবে ওই ভবনে আগুনের সূত্রপাত হল, তা স্পষ্ট নয়। তবে ফায়ার সার্ভিসের কর্মীরা ভবনের কাছে থেকে পানি মারতে পারছিলেন না বলে জানালেন।

ফায়ার সার্ভিসের গণমাধ্যম বিভাগের কর্মকর্তা আনোয়ারুল ইসলাম বলছেন, “ভবনটির পেছনদিকে ও মাঝখানে আগুন দেখা যাচ্ছে। তবে ভবনটির অবস্থান এমন জায়গায় যে আমাদের উঁচু মইগুলো নাগাল পাচ্ছে না। আরো এক ভবন পরে থেকে ফায়ার সার্ভিসের উঁচু মই দিয়ে উপরের তলাগুলোতে পানি দেওয়ার চেষ্টা করা হচ্ছে।”

ভবনের উপরের দুটি ফ্লোরে একমি গ্রুপের ফাহিম সিনহার বাসা। ওই বাসার গৃহকর্মী রিনা ও আলো সহ সাতজন আগুন লাগার পরপরই নেমে পড়েন।

রিনা বলেন, “আমার পরেও ম্যাডাম শামা রহমানসহ তিনজন বাসায় ছিলেন। পরে ম্যাডাম উপর থেকে লাফ দেন।”

ফায়ার সার্ভিসের কর্মীরা জানান, উপর থেকে লাফ দেওয়া এক নারীকে তারা অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে গেছেন।