স্থগিতই থাকছে সোহেল রানার জামিন

২০১৩ সালে এই সোহেল রানার মালিকানাধীন ভবন রানা প্লাজা ধসে হাজারো পোশাক শ্রমিকের মৃত্যু সারাবিশ্বে আলোড়ন তুলছিল।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2023, 10:27 AM
Updated : 8 May 2023, 10:27 AM

দশ বছর আগে রানা প্লাজা ধসে হতাহতের ঘটনায় দায়ের করা হত্যা মামলায় ভবনটির মালিক সোহেল রানাকে দেওয়া হাই কোর্টের জামিন ১০ জুলাই পর্যন্ত স্থগিত করেছে আপিল বিভাগ।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বেঞ্চ সোমবার এ আদেশ দেয় বলে আসামিপক্ষের আইনজীবী কামরুল ইসলাম জানান।

রানা প্লাজার মালিক সোহেল রানাকে কেন জামিন দেওয়া হবে না, তা জানতে চেয়ে গত বছরের ১ মার্চ রুল জারি করেছিল হাই কোর্ট। গত ৬ এপ্রিল সেই রুলের শুনানিতে সোহেল রানাকে জামিন দেয় আদালত।

রাষ্ট্রপক্ষ এর বিরুদ্ধে আবেদন করলে আপিল বিভাগের চেম্বার আদালত গত ৯ এপ্রিল হাই কোর্টের দেওয়া জামিন ৮ মে পর্যন্ত স্থগিত করে বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন। আপিল বিভাগও জামিন আদেশ স্থগিত রাখল।

২০১৩ সালের ২৪ এপ্রিল সাভার বাসস্ট্যান্ড সংলগ্ন ১০ তলা রানা প্লাজা ধসে ওই ভবনে থাকা কয়েকটি পোশাক কারখানার ৫ হাজারের মতো শ্রমিক চাপা পড়েন। পরে ১ হাজার ১৩৬ জনের লাশ ও ধ্বংসস্তূপের নিচ থেকে ২ হাজার ৪৩৮ জনকে জীবিত উদ্ধার করা হয়। তার মধ্যে প্রায় দুই হাজার শ্রমিক আহত ও পঙ্গু হন।

ঘটনার পাঁচদিন পর ২৯ এপ্রিল ভারতে পালিয়ে যাওয়ার পথে সোহেল রানাকে যশোরের বেনাপোল থেকে গ্রেপ্তারের কথা জানায় র্যাব।

ওই ঘটনায় সাভার থানার তৎকালীন এসআই ওয়ালী আশরাফ ভবন নির্মাণে অবহেলা ও ত্রুটিজনিত কারণে বিপুল সংখ্যক মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দেওয়ার অভিযোগে মামলা করেন।

মামলায় ভবন মালিক রানা ছাড়াও আসামি করা হয় তার বাবা আব্দুল খালেক, মা মর্জিনা বেগম, সাভার পৌরসভার তৎকালীন সাভার পৌরসভার তৎকালীন মেয়র মো. রেফাতউল্লাহ, তৎকালীন ওয়ার্ড কমিশনার হাজি মোহাম্মদ আলী, সাভার পৌরসভার তৎকালীন প্রধান নির্বাহী কর্মকর্তা উত্তম কুমার রায়, তৎকালীন নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম, তৎকালীন সহকারী প্রকৌশলী মাহবুবুর রহমান, তৎকালীন উপসহকারী প্রকৌশলী রাকিবুল হাসান রাসেল, সাভার পৌরসভার তৎকালীন টাউন প্ল্যানার ফারজানা ইসলাম, তৎকালীন লাইসেন্স পরিদর্শক মো. আব্দুল মোত্তালিব, তৎকালীন সচিব মর্জিনা খান, তৎকালীন সচিব মো. আবুল বাশার, খুলনা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক (আর্কিটেকচার ডিসিপ্লিন) এ টি এম মাসুদ রেজা, প্রকৌশলী সাজ্জাদ হোসাইন, ফ্যান্টম অ্যাপারেলস লিমিটেডের চেয়ারম্যান মুহাম্মদ আমিনুল ইসলাম, নিউ ওয়েব বটমস লিমিটেডের এমডি বজলুস সামাদ ও ইথার টেক্স লিমিটেডের চেয়ারম্যান মো. আনিসুর রহমানকে।

এদের মধ্যে রানার বাবা আব্দুল খালেক ওরফে খালেক কুলু এবং আতাউর রহমান মারা গেছেন।

২০১৫ সালের ২৬ এপ্রিল সিআইডির সহকারী পুলিশ সুপার বিজয় কৃষ্ণ কর ভবন মালিক সোহেল রানাসহ ৪১ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেন। মামলায় ৫৯৪ জনকে সাক্ষী করা হয়।

২০১৬ সালের ১৮ জুলাই ঢাকা জেলা ও দায়রা জজ এস এম কুদ্দুস জামানের আদালতে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে শুরু হয় বিচার।

রানা প্লাজা দুর্ঘটনার পর যে কয়েকটি মামলা হয়েছে, তার মধ্যে দুর্নীতি দমন কমিশনের দায়ের করা মামলায় রানার তিন বছরের সাজা হয়েছে।