ডিসি-এসপিদের নিয়ে ইসির বৈঠক ৮ অক্টোবর

সংসদ নির্বাচনের আগে মাঠের সার্বিক পরিস্থিতি বুঝতে চায় নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2022, 07:44 PM
Updated : 2 Oct 2022, 07:44 PM

আগামী সংসদ নির্বাচনকে সামনে রেখে তৃণমূলের সার্বিক পরিস্থিতি ও চ্যালেঞ্জ জানতে জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের সঙ্গে আগামী ৮ অক্টোবর ঢাকায় বৈঠকে বসছে নির্বাচন কমিশন।

বৈঠকের বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান রোববার বলেন, “সকল প্রকার নির্বাচন পরিচালনায় জেলা ও পুলিশ প্রশাসনের সম্পৃক্ততা রয়েছে। আগামী জাতীয় সংসদ নির্বাচন ছাড়াও সামনে জেলা পরিষদ এবং সিটি কর্পোরেশন নির্বাচন আছে। তাই সার্বিক পরিস্থিতি সম্পর্কে কমিশন মাঠের রিপোর্ট বুঝতে চায়। জেলা পর্যায়ে যারা দায়িত্ব পালন করছেন, তাদের চ্যালেঞ্জগুলো জানতে চায়।”

বর্তমান ইসি দায়িত্ব নেওয়ার পর অংশীজনের সঙ্গে সংলাপ করেছে। এরইমধ্যে কুমিল্লা সিটি করপোরেশনসহ স্থানীয় সরকারের প্রায় আটশ ভোট করেছে ইভিএমে।

আগামী ১৭ অক্টোবর রয়েছে জেলা পরিষদের ভোট। সামনে রয়েছে গাইবান্ধা ও ফরিদপুরের দুটি আসনে উপ-নির্বাচন।

এরইমধ্যে রোববার মাঠ প্রশাসন ও মাঠ পুলিশের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের সিদ্ধান্ত হয়। এ বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব ও পুলিশ প্রধানও উপস্থিত থাকবেন। আগারগাঁওয়ের নির্বাচন ভবনে অনুষ্ঠেয় এ সভায় চার নির্বাচন কমিশনার ও ইসির সংশ্লিষ্ট কর্মকর্তারাও থাকবেন।

নির্বাচন কমিশনার আহসান হাবিব খান জানান, দ্বাদশ সংসদসহ সব ধরনের নির্বাচন সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য করার লক্ষ্যে জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের সঙ্গে মতবিনিময়ের পাশাপাশি দিক নির্দেশনা দেওয়া হবে বৈঠকে। তাছাড়া নির্বাচন পরিচালনা করতে যেসব চ্যালেঞ্জ রয়েছে, সেগুলো উত্তরণের পথ বের করতে মতবিনিময় করবে কমিশন।

Also Read: আস্থা অর্জনে সবই করছে ইসি: আহসান হাবিব

“আমি মনে করি শেষ সময়ে তড়িঘড়ি করে অনেক সমস্যার সমাধান করা কষ্টসাধ্য হয়ে পড়ে। আমরা চাই নির্বাচনে সবাইকে সমান সুযোগ দিতে এবং আস্থার পরিবেশ তৈরি করতে।

“তাই আমরা যদি সংসদ নির্বাচনকে কেন্দ্র করে একটু আগে থেকে সব স্তরে কাজ শুরু করি এবং নজরদারি রাখতে পারি, তাহলে নির্বাচন পরিচালনায় সাফল্য নিশ্চিত ইনশাআল্লাহ।”

কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন ইসির অধীনে ২০২৩ সালের শেষে বা ২০২৪ সালের জানুয়ারি সংসদ নির্বাচন হবে। এর আগে স্থানীয় সরকারের অনেক নির্বাচনও রয়েছে।

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে ইতোমধ্যে রোডম্যাপ ঘোষণা করা হয়েছে। রাজনৈতিক বিতর্কের মধ্যে ইভিএমে দেড়শ আসনে ভোটের সিদ্ধান্তও রয়েছে।

রাজনৈতিক দলগুলোর সঙ্গে দুই দফা সংলাপ করলেও বিএনপিসহ বেশ কয়েকটি দল ইসির আহ্বানে সাড়া দেয়নি। তবে নিজেদের কর্মপরিকল্পনা বাস্তবায়নের কাজে ‘চমক’ থাকবে বলে ইতোমধ্যে জানিয়েছেন আহসান হাবিব।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক