আস্থা অর্জনে সবই করছে ইসি: আহসান হাবিব

ইসির কর্মপরিকল্পনা বাস্তবায়নের কাজে ‘চমক’ থাকবে বলে জানান আহসান হাবিব।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2022, 05:55 PM
Updated : 28 Sept 2022, 05:55 PM

দায়িত্ব নেওয়ার পর নয় মাস গড়ালেও এখনও রাজনৈতিক দলের আস্থা পায়নি নির্বাচন কমিশন। তবে তারা আস্থা অর্জনে ‘সব’ই করছেন বলে জানালেন নির্বাচন কমিশনার আহসান হাবিব খান।

তিনি বুধবার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের বলেন, “ইসি সমস্ত কিছু করছে সকলের আস্থা অর্জনের জন্য। এক্স, ওয়াই, জেড-আমাদের কাছে কোনো ম্যাটার নয়। নির্বাচন কমিশন ৩৯টা নিবন্ধিত দলের কমিশন।”

কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশন গত মার্চ মাসে দায়িত্বভার নেয়। পরবর্তী সংসদ নির্বাচন আয়োজনের ভার তাদের উপরই।

আগামী বছরের শেষ কিংবা তার পরের বছরের শুরুতে দ্বাদশ সংসদ নির্বাচন করতে নিজেদের কর্মপরিকল্পনা ইতোমধ্যে চূড়ান্ত করেছে ইসি।

তার আগে রাজনৈতিক দলগুলোর সঙ্গে দুই দফা সংলাপ করলেও বিএনপিসহ বেশ কয়েকটি দল ইসির আহ্বানে সাড়া দেয়নি।

তবে নিজেদের কর্মপরিকল্পনা বাস্তবায়নের কাজে ‘চমক’ থাকবে বলে জানান আহসান হাবিব।

তিনি বলেন, “অনেকে আসছে না বা যে অভিযোগগুলো আসছে, সেগুলো কীভাবে হ্যান্ডেল করি দেখেন। দেখেন আমরা কী করি? জাস্ট ওয়েট করেন। অবশ্যই চমক থাকবে।”

বিএনপি নির্বাচনকালীন নির্দলীয় সরকার চাইছে, যা করার এখতিয়ার ইসির নেই। আর নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার সংবিধানে আর ফিরবে না বলে জানিয়ে আসছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

এক প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার আহসান বলেন, “সংবিধানকে সমুন্নত রাখতে হবে। সংবিধানে যা আছে, কমিশন সেটাই করবে। ইসি মনে প্রাণে চায়, সব দল জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করুক। ইসি যদি তাদের ডাকতেই থাকে আর তারা না আসে, তাহলে ইসি কী করতে পারে।”

ইসির কাজে কোনো ভুল থাকলে সাংবাদিকদের তা ধরিয়ে দিতেও অনুরোধ জানান তিনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক