দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

গার্ল সামিটে অংশগ্রহণ এবং ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনার পর তিন দিনের যুক্তরাজ্য সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2014, 03:39 AM
Updated : 24 July 2014, 03:46 AM

বৃহস্পতিবার সকাল সোয়া ৯টায় বাংলাদেশ বিমানের একটি বিশেষ বিমানে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান প্রধানমন্ত্রী।

এর আগে বুধবার যুক্তরাজ্যের স্থানীয় সময় বিকাল সাড়ে ৬টায় হিথরো বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে বহনকারী ফ্লাইটটি রওনা হয়।

গার্ল সামিটে অংশ নিতে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের আমন্ত্রণে সোমবার বিকালে লন্ডন পৌঁছান শেখ হাসিনা। মঙ্গলবার সকালে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে ক্যামেরনের সঙ্গে বৈঠক করেন তিনি।

বৈঠকে অর্থনীতি, সামাজিক ও নারী উন্নয়নে বাংলাদেশের অগ্রগতির ‘ভূয়সী প্রশংসা’ করে সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। এই সাফল্য কিভাবে এলো- তা দেখতে বাংলাদেশ সফরেরও আগ্রহ প্রকাশ করেন তিনি।

এরপর মঙ্গলবার দুপুরে প্রথমবারের মতো আয়োজিত গার্ল সামিটে অংশ নেন শেখ হাসিনা। সেখানে তিনি বাংলাদেশে বাল্যবিয়ের ক্রমহ্রাসমান চিত্র এবং বিভিন্ন ক্ষেত্রে নারীর অগ্রগতির কথা তুলে ধরেন।

প্রধানমন্ত্রী এই সম্মেলনে বলেন, বাল্যবিয়ের মতো সামাজিক চ্যালেঞ্জ মোকাবেলার জন্য শক্তিশালী রাজনৈতিক অঙ্গীকার সবচেয়ে গুরুত্বপূর্ণ।

সম্মেলনের ফাঁকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এবং ইউনিসেফের নির্বাহী পরিচালকের সঙ্গেও বৈঠক করেন প্রধানমন্ত্রী।

মঙ্গলবার বিকালে হোটেলে ফিরে প্রধানমন্ত্রী ব্রিটিশ ছায়া পররাষ্ট্রমন্ত্রী ও একটি পার্লামেন্টারি গ্রুপের সঙ্গে বৈঠক করেন। এরপর প্রবাসীদের আয়োজনে একটি ইফতার অনুষ্ঠানে যোগ দেন।

বুধবার সকালে হোটেলে বিবিসিকে সাক্ষাৎকার দেন শেখ হাসিনা। এদিন ব্রিটিশ হাউজ অব কমন্সের হোম অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যানের সঙ্গেও বৈঠক করেন তিনি।

দুপুরে মতবিনিময় করেন লন্ডনে বাংলাদেশি সাংবাদিকদের সঙ্গে।

টানা দ্বিতীয় মেয়াদে সরকারের দায়িত্ব নেয়ার পর এটাই ছিল যুক্তরাজ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম সফর।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এই সফরে তার সঙ্গী ছিলেন।