নারী উন্নয়নে কাজের জন্য হাসিনার প্রশংসায় ব্রিটিশ এমপি

নারী উন্নয়নে কাজের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেছেন যুক্তরাজ্যের হাউজ অব কমন্সের হোম অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান কিথ ভাজ।

রিয়াজুল বাশার লন্ডন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2014, 02:21 PM
Updated : 23 July 2014, 05:12 PM

লেবার পার্টির এ এমপি বুধবার লন্ডনে প্রধানমন্ত্রীর হোটেলে এসে তার সঙ্গে সাক্ষাৎ করেন।

ব্রিটিশ পার্লামেন্টের হোম অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান হিসেবে কিথ ভাজ অভিবাসন, পুলিশ, সন্ত্রাসবাদবিরোধী কার্যক্রম, বিচারব্যবস্থা এবং ইউরোপীয় ইউনিয়নের অভিবাসন নীতি নিয়ে কাজ করেন।

শেখ হাসিনার সঙ্গে তার সাক্ষাতের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী সাংবাদিকদের বলেন, “গার্ল সামিটে অংশ নেয়ার জন্য তিনি প্রধানমন্ত্রীকে অশেষ ধন্যবাদ জানান এবং বলেন যে, ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বাংলাদেশের প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞ।

“কেননা বাংলাদেশের প্রধানমন্ত্রী শুধু একজন নারী প্রধানমন্ত্রী নন, তিনি এমন একজন বিশ্বনেতা যিনি সারাজীবন মেয়ে শিশু ও নারী উন্নয়নের জন্য কাজ করেছেন এবং সাফল্য অর্জন করেছেন।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতি গার্ল সামিটের সফলতার অন্যতম কারণ-মন্তব্য করে কিথ ভাজ বলেন, “এ বিষয়টি উল্লেখ করে তিনি নিজে ক্যামেরনকে শিগগিরই একটি চিঠি লিখতে যাচ্ছেন।”

এছাড়া সাক্ষাতে অভিবাসীদের বিয়ে ও ভিসা প্রসেসিং সংক্রান্ত যুক্তরাজ্য সরকারের সাম্প্রতিক কিছু সিদ্ধান্ত নিয়ে আলোচনা হয়েছে বলে জানান শামীম চৌধুরী।

“তাতে বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিকরা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সে বিষয়ে সচেতনভাবে কাজ করা হচ্ছে বলে প্রধানমন্ত্রীকে বলেছেন তিনি।”

লন্ডনে ১৫ বছর আগে অনুষ্ঠিত বাংলাদেশ উৎসবের কথা স্মরণ করে আবারো ওই ধরনের একটি উৎসব আয়োজনের ইচ্ছা প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমর্থন প্রত্যাশা করেন কিথ ভাজ।

প্রধানমন্ত্রী তাতে পূর্ণ সমর্থনের আশ্বাস দিয়েছেন বলে প্রেস সচিব জানিয়েছেন।