গার্ল সামিটে যোগ দিতে প্রধানমন্ত্রী লন্ডনে

প্রথমবারের মতো আয়োজিত ‘গার্ল সামিটে’ যোগ দিতে যুক্তরাজ্য গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রিয়াজুল বাশার লন্ডন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2014, 04:32 AM
Updated : 22 July 2014, 09:27 AM

টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতা গ্রহণের পর যুক্তরাজ্যে প্রথম সফরে সোমবার সকালে ঢাকা ছাড়েন তিনি। বিকালে লন্ডনের হিথরো বিমানবন্দরে পৌঁছায় সরকার প্রধানকে বহনকারী বিমানের বিশেষ ফ্লাইটটি।

বিমানবন্দরে বাংলাদেশের সরকার প্রধানকে স্বাগত জানান যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন বিভাগের (ডিএফআইডি) আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক পরিচালক অ্যান্থনি স্মিথ, বাংলাদেশে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত রবার্ট গিবসন এবং যুক্তরাজ্যে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ মিজারুল কায়েস।

বিমানবন্দর থেকে সরাসরি পার্ক লেইনের হিলটন হোটেলে যান প্রধানমন্ত্রী। ব্রিটিশ প্রধানমন্ত্রীর আমন্ত্রণে অনুষ্ঠিত তিন দিনের এই সফরে সেখানেই থাকবেন তিনি।

মঙ্গলবার সম্মেলন শুরুর আগে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে শেখ হাসিনার বৈঠকের কথা রয়েছে।

গার্ল সামিটে বাংলাদেশের নারীদের বাল্যবিয়ের ক্রমহ্রাসমান চিত্র এবং বিভিন্ন ক্ষেত্রে নারীদের অগ্রগতি ও সরকারের নেয়া পদক্ষেপ তুলে ধরবেন তিনি।

এই সফরে প্রবাসী বাংলাদেশিদের একাধিক অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা।  বৃহস্পতিবার তিনি দেশে ফিরবেন।

শাহজালাল বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান মন্ত্রিপরিষদের সদস্যরা।

রওনা হওয়ার  আগে ঢাকায় বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বেসরকারি বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, তিন বাহিনীর প্রধান প্রমুখ।

তিন দিনের এই সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ, প্রধানমন্ত্রীর প্রেসসচিব এ কে এম শামীম চৌধুরী, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল।

মঙ্গলবার সকাল সাড়ে ৮টা থেকে ৯টা পর্যন্ত ডাউনিং স্ট্রিটে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে বৈঠক করবেন শেখ হাসিনা।

এরপর ১১টা ৫৫ থেকে ১২টা ২৫ মিনিট পর্যন্ত গার্ল সামিটে অংশ নেবেন তিনি। সেখানে ইউনিসেফের নির্বাহী পরিচালক অ্যান্থনি লেকের সঞ্চালনায় প্রশ্নোত্তর ফরম্যাটে মতবিনিময় সভায় থাকবেন। এরপর ডেভিড ক্যামেরন ও অ্যান্থনি লেকের সঙ্গে সংক্ষিপ্ত মতবিনিময় এবং ডেভিড ক্যামেরনের প্রশ্নোত্তর পর্বের অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।

গার্ল সামিট শেষে প্রবাসী বাংলাদেশিদের অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী। বুধবার সকাল ১১টায় প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে বৈঠক করে সোয়া ৬টায় ঢাকার উদ্দেশে লন্ডন ছাড়বেন শেখ হাসিনা।