রাশিয়ায় ভোটের দিন প্রতিবাদে নামার আহ্বান নাভালনি পত্নীর

আগামী ১৫ থেকে ১৭ মার্চ রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। যে নির্বাচন স্বাধীন ও স্বচ্ছ হবে না বলেই মত বেশিরভাগ আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষকদের।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2024, 02:58 PM
Updated : 6 March 2024, 02:58 PM

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে ভোটের দিন সাধারণ মানুষকে প্রতিবাদে নামার আহ্বান জানিয়েছেন কারাবন্দি অবস্থায় মারা যাওয়ার রাশিয়ার বিরোধী দলের নেতা আলেক্সি নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনি। 

আগামী ১৫ থেকে ১৭ মার্চ রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। যে নির্বাচন স্বাধীন ও স্বচ্ছ হবে না বলেই মত বেশিরভাগ আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষকদের। 

বিবিসি জানায়, এক ভিডিও বার্তায় ইউলিয়া আগামী ১৭ মার্চ দুপুরে জনগণকে প্রতিবাদের অংশ হিসেবে ভোটকেন্দ্রে লম্বা লাইন তৈরি করার আহ্বান জানিয়েছেন।

বলেছেন, “আমাদেরকে ভোটের দিনটি ব্যবহার করে এটা জানাতে হবে যে, আমরা আছি এবং আমাদের দলে আরো অনেকে আছে।” 

গত ১৬ ফেব্রুয়ারি রাশিয়ার কুখ্যাত পেনাল কলোনি কারাগারে মারা যান নাভালনি। স্বামীর মৃত্যুর জন্য পুতিনকে দায়ী করেছেন ইউলিয়া।

তার ডাকা প্রতিবাদের নাম রাখা হয়েছে ‘মিডডে অ্যাগেইনস্ট পুতিন’। 

বহু বছর ধরে বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাশিয়া শাসন করে যাচ্ছেন পুতিন। এবারও তিনি পঞ্চম মেয়াদের জন্য নির্বাচিত হচ্ছেন বলেই বিশ্বাস করা হয়।

ভোটের দিন প্রতিবাদ দেখানোর আহ্বান জানানোর কারণ ব্যাখ্যায় ইউলিয়া বলেন, “ভোটের সময় ভোটকেন্দ্রে উপস্থিত হওয়া সহজ ও নিরাপদ পদক্ষেপ হবে। কর্তৃপক্ষও এতে বাধা দিতে পারবে না। এদিকে, সমমনা মানুষদের এটা দেখানো সম্ভব হবে যে, অনেকেই আমাদের দলে আছেন এবং আমরা শক্তিশালী।

“এরপর লোকজন চাইলে পুতিন ছাড়া যে কাউকে ভোট দিতে পারবে, তাদের ব্যালট নষ্ট করতে পারবে অথবা ব্যালটে বড় বড় অক্ষরে ‘নাভালনি’ লিখে আসতে পারবে।”

এমন ভাবে প্রতিবাদ জানানোর পরিকল্পনা অবশ্য ইউলিয়ার মাথা থেকে বের হয়নি। বরং মৃত্যুর দুই সপ্তাহ আগে নাভালনি নিজেই এভাবে প্রতিবাদ জানাতে বলেছিলেন।

কারাবন্দি থাকা অবস্থায় নিজের আইনজীবীদের সহায়তায় নিয়মিত সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের উপস্থিতি জানান দিয়েছেন নাভালনি।