বাখমুতের যুদ্ধে ওয়াগনারের ২০ হাজার সেনা নিহত হয়েছে: প্রিগোজিন

পশ্চিমা কর্মকর্তাদের হিসাবমতে, এ নগরী দখলের লড়াইয়ে রাশিয়ার ২০ থেকে ৩০ হাজার সেনা হতাহত হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2023, 03:57 AM
Updated : 25 May 2023, 03:57 AM

ইউক্রেইনের বাখমুত শহরের নিয়ন্ত্রণ নিয়ে লড়াইয়ে রাশিয়ার ভাড়াটে সেনাদল ওয়াগনার গ্রুপের প্রায় ২০ হাজার সেনা নিহত হয়েছে বলে এর প্রতিষ্ঠাতা জানিয়েছেন। 

ইয়েভগেনি প্রিগোজিন জানিয়েছেন, ইউক্রেইনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধে ওয়াগনারের হয়ে লড়াই করার জন্য তিনি প্রায় ৫০ হাজার বন্দিকে নিয়োগ দিয়েছিলেন, তাদের প্রায় ২০ শতাংশ নিহত হয়েছে। 

শহরটি নিয়ে লড়াইয়ে তার ভাড়া করা একই সংখ্যক সেনা নিহত হয়েছে বলে প্রিগোজিন বুধবার টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা এক ভিডিও সাক্ষাৎকারে জানিয়েছেন। 

রাশিয়ার রাজনৈতিক কৌশলবিদ কনসতান্তিন ডলগোভ সাক্ষাৎকারটি নিয়েছেন, খবর আন্তর্জাতিক গণমাধ্যমের। 

গত শনিবার ওয়াগনার ও রাশিয়ার সামরিক বাহিনী বাখমুতের নিয়ন্ত্রণ নেওয়ার দাবি করে। সেই গত বছরের অগাস্ট থেকে শহরটির নিয়ন্ত্রণ নিয়ে রাশিয়া ও ইউক্রেইনের মধ্যে যুদ্ধ চলছিল। দীর্ঘদিনের লড়াইয়ে শহরটির প্রায় ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।  

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ জয়ের জন্য সশস্ত্র বাহিনীকে অভিনন্দন জানিয়েছেন। কিন্তু কিইভ বলেছে, শহরটির জন্য তাদের সেনারা এখনও লড়াই চালিয়ে যাচ্ছে।

এর আগে টেলিগ্রামে পোস্ট করা এক অডিও রেকর্ডিংয়ে প্রিগোজিন বলেছিলেন, তার সেনারা বৃহস্পতিবার থেকে নগরীটি রুশ সেনাবাহিনীর কাছে হস্তান্তরের প্রক্রিয়া শুরু করবে।

ওয়াগনার গ্রুপ ২৫ মে থেকে ১ জুনের মধ্যে বাখমুত ছেড়ে যাবে এবং হস্তান্তরের আগে নগরীর পশ্চিমে ওয়াগনার ‘প্রতিরক্ষা রেখা’ স্থাপন করেছে বলে জানিয়েছিলেন তিনি।

বাখমুতের লড়াইয়ে ওয়াগনার গ্রুপ এবং রুশ সেনারা এক হয়ে যুদ্ধ করেছে ইউক্রেইনের বাহিনীর বিরুদ্ধে আর ইউক্রেইন যেকোনো মূল্যে শহরটিকে রক্ষার চেষ্টা চালিয়ে এসেছে।

পশ্চিমা কর্মকর্তাদের হিসাবমতে, এ নগরী দখলের লড়াইয়ে রাশিয়ার ২০ থেকে ৩০ হাজার সেনা হতাহত হয়েছে। ইউক্রেইনের পক্ষেও বহু সেনা নিহত হয়েছে।

পশ্চিমা বিশ্লেষকরা বলছেন, রাশিয়ার জন্য বাখমুত নগরীর কৌশলগত মূল্য কম হলেও এ নগরী দখল করতে পারলে তা হবে রাশিয়ার জন্য এ পর্যন্ত লড়ে আসা দীর্ঘ যুদ্ধের এক প্রতীকী জয়।

আরও খবর:

Also Read: বাখমুত ১ জুন রুশ সেনাবাহিনীর কাছে হস্তান্তর করবে ওয়াগনার

Also Read: বাখমুতের জন্য যুদ্ধ শেষ হয়েছে: পুতিন