বাখমুতের জন্য যুদ্ধ শেষ হয়েছে: পুতিন

ক্রেমলিনের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে পুতিন বলেছেন, রাশিয়ার জয়ের মাধ্যমে শহরটি নিয়ে লড়াইয়ের সমাপ্তি ঘটেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2023, 05:43 AM
Updated : 22 May 2023, 05:43 AM

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেইনের বাখমুত শহর ‘মুক্ত’ হয়েছে জানিয়ে এর জন্য ভাড়াটে ওয়াগনার বাহিনী ও রুশ সেনাবাহিনীকে অভিনন্দন জানিয়েছেন।

ইউক্রইনীয়রা ‘বাখমুত’ বললেও রাশিয়ানরা শহরটিকে এর সোভিয়েত আমলের নাম ‘আর্তিওমস্ক’ বলেই উল্লেখ করে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রোববার ক্রেমলিনের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে পুতিন বলেছেন, রাশিয়ার জয়ের মাধ্যমে শহরটি নিয়ে লড়াইয়ের সমাপ্তি ঘটেছে। এই লড়াইয়ে রাশিয়ার পক্ষে যারা বীরত্ব দেখিয়েছেন তাদের রাষ্ট্রীয় পুরস্কার দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

১৫ মাস ধরে চলা ইউক্রেইন যুদ্ধে বাখমুতের নিয়ন্ত্রণ নিয়ে চলা লড়াই সবচেয়ে দীর্ঘস্থায়ী হয়েছে।

ক্রেমলিনের বিবৃতিতে বলা হয়েছে, “আর্তিওমস্ক (বাখমুত) মুক্ত করার অভিযান শেষ হওয়ার পর রাষ্ট্রপ্রধান ওয়াগনার গ্রুপকে অভিনন্দন জানিয়েছেন, পাশাপাশি এই গ্রুপটিকে প্রয়োজনীয় সহায়তা ও তাদের দুই পাশ পাহারা দিয়ে রাখার জন্য রাশিয়ার সশস্ত্র বাহিনীর ইউনিটগুলোকেও অভিনন্দন জানিয়েছেন। যারা এই লড়াইয়ে বিশেষ বীরত্ব দেখিয়েছেন তাদের রাষ্ট্রায় পুরস্কারে ভূষিত করা হবে।”

বিশ্লেষকরা বলছেন, রাশিয়ার জন্য বাখমুত নগরীর কৌশলগত মূল্য কম হলেও এ নগরী দখল করতে পারলে তা হবে রাশিয়ার জন্য এ পর্যন্ত লড়ে আসা দীর্ঘ যুদ্ধে এক প্রতীকী জয়।

জি-৭ সম্মেলনে যোগ দিতে জাপানের হিরোশিমায় থাকা ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, বাখমুত নগরী পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। তবে রাশিয়া এ নগরীকে ঘিরে রক্তক্ষয়ী লড়াইয়ে জয় পেয়েছে-এমন কথা তিনি অস্বীকার করেছেন।

বাখমুতের লড়াই শুরু হয়েছিল ২০২২ সালের অগাস্টে, ধাপে ধাপে এটি রাশিয়া ও ইউক্রেইনের যুদ্ধের মূল কেন্দ্রে পরিণত হয়।

আরও পড়ুন:

Also Read: বাখমুত পুরোপুরি ধ্বংস হয়ে গেছে: জেলেনস্কি