বাখমুত পুরোপুরি ধ্বংস হয়ে গেছে: জেলেনস্কি

তবে রাশিয়া এ নগরীকে ঘিরে রক্তক্ষয়ী লড়াইয়ে জয় পেয়েছে-এমন কথা অস্বীকার করেছেন ইউক্রেইনের প্রেসিডেন্ট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2023, 12:05 PM
Updated : 21 May 2023, 12:05 PM

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, বাখমুত নগরী পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। তবে রাশিয়া এ নগরীকে ঘিরে রক্তক্ষয়ী লড়াইয়ে জয় পেয়েছে-এমন কথা তিনি অস্বীকার করেছেন।

বাখমুত ইউক্রেইন বাহিনীর নিয়ন্ত্রণে আছে কিনা এমন প্রশ্নের জবাবে জেলেনস্কি বলেছেন, “এটি দুঃখজনক, এটি ট্র্যাজেটি। কিন্তু আজ বাখমুত কেবল আমাদের হৃদয়ে আছে।”

পরে তার কার্যালয় পরিস্কার করে জানায় যে, জেলেনস্কি নগরীর পতন হওয়ার কথা বলেননি।

শনিবার একটি ভিডিওতে রাশিয়ার ভাড়াটে সেনাদল ওয়াগনার বাহিনীর প্রধান ইয়েভগেনি প্রিগোজিন বাখমুত নগরী পুরোপুরি দখলে নেওয়া হয়ে গেছে বলে দাবি করেন।

রোববার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, রাশিয়া বাখমুতের লড়াইয়ে জয়ী হয়েছে। জয় নিয়ে আসা সেনাদের পুরস্কৃত করা হবে।

তবে ইউক্রেইনের ইস্টার্ন অপারেশনাল কমান্ড এর মুখপাত্র পরে বিবিসি-কে বলেছে, ইউক্রেইন এখনও বাখমুতের দক্ষিণ-পশ্চিমে কয়েকটি ভবনের নিয়ন্ত্রণ নিয়ে আছে এবং পাল্টা হামলার প্রস্তুতি নিচ্ছে।

তিনি বলেন, ইউক্রেইনের অবস্থান খুবই কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। কারণ, রাশিয়া নগরীর সব অবকাঠামো ধ্বংস করে ফেলেছে। এতে প্রতিরক্ষা অবস্থানগুলোর সংখ্যা সীমিত হয়ে পড়েছে।

তবে ইউক্রেইন বাহিনী নগরীর দক্ষিণ এবং উত্তর পাশে পাল্টা হামলা চালানো এবং রুশ সেনাদের পিছু হটিয়ে দিতে সব পরিবেশ তৈরি করছে।

বাখমুতের লড়াইয়ে ওয়াগনার গ্রুপ এবং রুশ সেনারা এক হয়ে যুদ্ধ করেছে ইউক্রেইনের বাহিনীর বিরুদ্ধে। ইউক্রেইন যেকোনো মূল্যে শহরটিকে রক্ষার চেষ্টা চালিয়ে এসেছে।

বিশ্লেষকরা বলছেন, রাশিয়ার জন্য বাখমুত নগরীর কৌশলগত মূল্য কম হলেও এ নগরী দখল করতে পারলে তা হবে রাশিয়ার জন্য এ পর্যন্ত লড়ে আসা দীর্ঘ যুদ্ধে এক প্রতীকী জয়।

সেই গত অগাস্ট থেকে দু’পক্ষ এ নগরী দখলের জন্য লড়ে আসছে। পশ্চিমা কর্মকর্তাদের হিসাবমতে, ২০ থেকে ৩০ হাজার রুশ সেনা এ নগরী দখলের লড়াইয়ে হতাহত হয়েছে। ইউক্রেইনের পক্ষেও অনেক সেনা মারা গেছে।

জি-৭ সম্মেলনে যোগ দিতে জাপানের হিরোশিমায় থাকা ইউক্রেইনের প্রেসিডেন্ট জেলেনস্কিকে সাংবাদিকরা বাখমুত নিয়ে প্রশ্ন করলে তিনি বলেন, “আপনাদেরকে বুঝতে হবে, সেখানে কিছুই নেই। তারা সবকিছু ধ্বংস করে দিয়েছে। সেখানে অনেক রুশ সেনার মৃতদেহ পড়ে আছে।”

“আমাদের প্রতিরোধ যোদ্ধারা খুবই কঠিন কাজ করেছে। তাদের এই কাজের জন্য আমরা অবশ্যই তাদের প্রশংসা করছি। নগরীটিতে মাত্র হাতে গোনা দু একটা ভবনই দাঁড়িয়ে আছে। নগরীর প্রায় সব মানুষই পালিয়ে গেছে,” বলেন তিনি।