বাখমুত ১ জুন রুশ সেনাবাহিনীর কাছে হস্তান্তর করবে ওয়াগনার

ওয়াগনার প্রধান প্রিগোজিন বাখমুত দখলে নেওয়ার দাবি করেন। তবে কিইভের দাবি, তারা এখনও নগরীটির কিছু অংশ এখনও নিয়ন্ত্রণে রেখেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2023, 04:37 PM
Updated : 22 May 2023, 04:37 PM

আগামী ১ জুন নাগাদ ইউক্রেইনের বাখমুত নগরী রাশিয়ার সেনাবাহিনীর কাছে হস্তান্তর করার অঙ্গীকার করেছেন রুশ ভাড়াটে সেনাদল ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোজিন।

গত শনিবার ওয়াগনার প্রধান প্রিগোজিন বাখমুত দখলে নেওয়ার দাবি করেন। তবে কিইভের দাবি, তারা এখনও নগরীটির কিছু অংশ এখনও নিয়ন্ত্রণে রেখেছে।

ইউক্রেইন বলেছে, সেনারা এখনও বাখমুতের উপকণ্ঠের দিকে এগুচ্ছে। তবে প্রিগোজিন বলেছেন, তার সেনারা আগামী বৃহস্পতিবার থেকে নগরীটি রুশ সেনাবাহিনীর কাছে হস্তান্তরের প্রক্রিয়া শুরু করবে।

টেলিগ্রামে এক অডিও রেকর্ডিংয়ে প্রিগোজিন বলেন, ওয়াগনার ২৫ মে থেকে ১ জুনের মধ্যে বাখমুত ছেড়ে যাবে। হস্তান্তরের আগে নগরীর পশ্চিমে ওয়াগনার ‘প্রতিরক্ষা রেখা’ স্থাপন করেছে।

তবে ইউক্রেইনের উপপ্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার বলেছেন, তাদের বাহিনী এখনও নগরীর ভেতরে কিছু জায়গার নিয়ন্ত্রণ ধরে রেখেছে এবং উপকণ্ঠের দিকে অগ্রসর হচ্ছে।

বাখমুতের লড়াইয়ে ওয়াগনার গ্রুপ এবং রুশ সেনারা এক হয়ে যুদ্ধ করেছে ইউক্রেইনের বাহিনীর বিরুদ্ধে। ইউক্রেইন যেকোনো মূল্যে শহরটিকে রক্ষার চেষ্টা চালিয়ে এসেছে।

বিশ্লেষকরা বলছেন, রাশিয়ার জন্য বাখমুত নগরীর কৌশলগত মূল্য কম হলেও এ নগরী দখল করতে পারলে তা হবে রাশিয়ার জন্য এ পর্যন্ত লড়ে আসা দীর্ঘ যুদ্ধে এক প্রতীকী জয়।

সেই গত অগাস্ট থেকে দু’পক্ষ এ নগরী দখলের জন্য লড়ে আসছে। পশ্চিমা কর্মকর্তাদের হিসাবমতে, ২০ থেকে ৩০ হাজার রুশ সেনা এ নগরী দখলের লড়াইয়ে হতাহত হয়েছে। ইউক্রেইনের পক্ষেও অনেক সেনা মারা গেছে।