মুক্তি পেল আরও ১১ ইসরায়েলি ও ৩৩ ফিলিস্তিনি

এ দিন হামাস যে ১১ জন ইসরায়েলিকে মুক্তি দিয়েছে তাদের মধ্যে ফ্রান্স, জার্মানি ও আর্জেন্টিনার দ্বৈত নাগরিক আছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2023, 04:29 AM
Updated : 28 Nov 2023, 04:29 AM

ইসরায়েল ও ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের মধ্যে ৪ দিনের যুদ্ধবিরতির শর্তানুযায়ী চতুর্থ দিন রাতে ফের একদল ইসরায়েলি জিম্মির বিনিময়ে তিনগুণ ফিলিস্তিনি বন্দি মুক্তি পেয়েছে।

সোমবার রাতে হামাস ১১ ইসরায়েলি জিম্মিকে মুক্তি দেওয়া পর ইসরায়েল তাদের কারাগারে বন্দি ফিলিস্তিনিদের মধ্যে ৩৩ জনকে মুক্তি দেয়, তবে তখন স্থানীয় সময় মধ্যরাত পার হয়ে যায়। 

অস্থায়ী এ যুদ্ধবিরতি আরও ২ দিন বাড়ছে, এমন ঘোষণা আসার কয়েক ঘণ্টা পর সোমবার রাতে ইসরায়েল জানায়, ফিলিস্তিনের গাজা ভূখণ্ড থেকে মুক্তি পাওয়া আরও ১১ জিম্মি নিরাপদে ইসরায়েলে ফিরে এসেছে। 

এ দিন হামাস যে ১১ জন ইসরায়েলিকে মুক্তি দিয়েছে তাদের মধ্যে ফ্রান্স, জার্মানি ও আর্জেন্টিনার দ্বৈত নাগরিক আছে বলে বিবিসি জানিয়েছে।

মঙ্গলবার রয়টার্স হামাসের সঙ্গে সম্পর্কিত গণমাধ্যমের বরাতে জানিয়েছে, মুক্তি পাওয়া ৩৩ ফিলিস্তিনির মধ্যে ৩০ জন শিশু ও বাকি তিনজন নারী।  

সোমবার কাতারের মধ্যস্থতাকারীরা যুদ্ধবিরতি আরও দুই দিন বাড়ানোর চুক্তি হয়েছে বলে ঘোষণা দেয়। হোয়াইট হাউজ যুদ্ধবিরতি বাড়ার কথা নিশ্চিত করে, কিন্তু ইসরায়েল কোনো মন্তব্য করেনি। 

৭ অক্টোবর হামাস-ইসরায়েল সংঘাত শুরুর ৪৮ দিন পর কাতার ও মিশরের মধ্যস্থতায় গত শুক্রবার থেকে গাজায় চার দিনের ‘মানবিক’ বিরতি শুরু হয়েছিল। সোমবার রাতেই এ বিরতি শেষ হওয়ার কথা ছিল। কিন্তু এখন মঙ্গল ও বুধবারও যুদ্ধবিরতি বজায় থাকবে, ফলে আরও বন্দি বিনিময়ের পথ খুলেছে।  

হামাস জানিয়েছে, তারা যুদ্ধবিরতি দুইদিন বাড়াতে রাজি হয়েছে। হামাসের পক্ষ থেকে সাংবাদিকদের কাছে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, “আগে যে সব শর্তে যুদ্ধবিরতি হয়েছিল, সেই একই শর্তেই যুদ্ধবিরতি চলবে।”

আগের চুক্তি অনুযায়ী, যুদ্ধবিরতির ৪ দিনে হামাসের অন্তত ৫০ জন ইসরায়েলি জিম্মিকে মুক্তি দেওয়ার কথা, বিনিময়ে ইসরায়েলের তাদের কারাগারে বন্দি অন্তত ১৫০ জন ফিলিস্তিনিকে মুক্তি দেবে এবং গাজায় ত্রাণবাহী ২০০ ট্রাকের পাশাপাশি এক লাখ ৪০ হাজার লিটার জ্বালানি ও গ্যাস ভর্তি অন্তত চারটি লরি প্রবেশের অনুমোদন দেবে বলে শর্ত ছিল।

সেই শর্ত মেনে ইতোমধ্যে হামাস ৫০ জন ইসরায়েলি জিম্মিকে মুক্তি দিয়েছে। আর বিনিময়ে ইসরায়েল তাদের কারাগারে থাকা ফিলিস্তিনি বন্দিদের মধ্যে ১৫০ জনকে মুক্তি দিয়েছে।

যুদ্ধ বিরতির শর্ত অনুযায়ী, প্রতিজন ইসরায়েলি জিম্মির বিনিময়ে ৩ জন ফিলিস্তিনি বন্দি মুক্তি পেয়েছে।

ইসরায়েল আগেই জানিয়েছিল, প্রতিদিন অন্তত ১০ জন জিম্মির মুক্তির বিনিময়ে যুদ্ধবিরতি একদিন করে বাড়ানোর বিষয়ে রাজি আছে তারা।

এ থেকে ধারণা পাওয়া যাচ্ছে, মঙ্গলবার সম্ভবত আরও অন্তত ১০ ইসরায়েলি জিম্মিকে মুক্তি দেবে হামাস, বিনিময়ে ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পাবে অন্তত ৩০ ফিলিস্তিনি বন্দি। এ ধারাবাহিকতা অনুযায়ী বুধবারও এমনটিই ঘটতে পারে।

আরও পড়ুন:

Also Read: গাজায় যুদ্ধবিরতি দুই দিন বাড়ানোর চুক্তি হয়েছে: কাতার

Also Read: এডেন উপসাগরে ইসরায়েলি মালিকানার সেই ট্যাংকার উদ্ধার করল যুক্তরাষ্ট্র

Also Read: গাজায় যুদ্ধবিরতির মেয়াদ বৃদ্ধি নিয়ে আশাবাদী বাইডেন

Also Read: যুক্তরাষ্ট্রে ৩ ফিলিস্তিনি শিক্ষার্থী গুলিবিদ্ধ