এডেন উপসাগরে ইসরায়েলি মালিকানার সেই ট্যাংকার উদ্ধার করল যুক্তরাষ্ট্র

অস্ত্রধারীরা নৌকায় করে পালানোর চেষ্টা করলে যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ ইউএসএস ম্যাসন তাদের তাড়া করে এবং পরে অস্ত্রধারীরা আত্মসমর্পণ করে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2023, 02:57 PM
Updated : 27 Nov 2023, 02:57 PM

এডেন উপসাগরে ইয়েমেন উপকূলে ইসরায়েলের মালিকানাধীন কোম্পানি পরিচালিত রাসায়নিকবাহী একটি ট্যাংকার অজ্ঞাত অস্ত্রধারীরা জব্দ করার পর সেটিকে উদ্ধার করেছে যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ। অস্ত্রধারীরা গ্রেপ্তার হয়েছে বলে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা।

অস্ত্রধারীরা নৌকায় করে পালানোর চেষ্টা করছিল। কিন্তু যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ ইউএসএস ম্যাসন মিত্র বহিনীর জাহাজগুলোর সহায়তায় তাদের তাড়া করে এবং পরে অস্ত্রধারীরা আত্মসমর্পণ করেছে। ট্যাংকারটি এখন নিরাপদে আছে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

পালানোর চেষ্টা করা পাঁচ অস্ত্রধারীর পরিচয় জানানো হয়নি। তবে যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড এক খবরে জানিয়েছে, ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত ভূখন্ড থেকে মার্কিন যুদ্ধজাহাজের দিকে দুটো ক্ষেপণাস্ত্র ছুড়েছে বিদ্রোহীরা।

গাজায় ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের বিরুদ্ধে ইসরায়েলি অভিযানের কারণে ইসরায়েলকে হামলার নিশানা করার সংকল্প নিয়েছে হুতিরা। তারা নিজেদেরকে ইরান-সংশ্লিষ্ট গোষ্ঠীগুলোর ‘প্রতিরোধের অক্ষ’র অংশ হিসাবে ঘোষণা করেছে।

এডেন উপসাগরে রোববার ‘সেন্ট্রাল পার্ক’ নামের ইসরায়েলি-মালিকানাধীন ট্যাংকারটি জব্দ হয়। এতে ফসফরিক অ্যাসিড বহন করা হচ্ছিল। ট্যাংকারের ২২ জন ক্রুর ছিল বিভিন্ন দেশের নাগরিক। এ দেশগুলো হচ্ছে- রাশিয়া, ভিয়েতনাম, বুলগেরিয়া, ভারত, জর্জিয়া, ফিলিপিন্স এবং তুরস্ক।

বিবিসি জানায়, ট্যাংকারটি ইয়েমেন বন্দরের দিকে না গেলে হুথি বিদ্রোহীরা সেটিতে হামলা করার হুমকি দিয়েছিল বলে খবর পাওয়া গেছে।

সেন্ট্রাল পার্ক একটি ছোট্ট রাসায়নিকবাহী ট্যাংকার (১৯,৯৯৮ মেট্রিকটন)। এটি পরিচালনা করে ইসরায়েলি ধনকুবেরের মালিকানাধীন জোডিয়াক মেরিটাইম লিমিটেড। এটি লন্ডনভিত্তিক একটি আন্তর্জাতিক জাহাজ ব্যবস্থাপনা কোম্পানি।

গাজায় ইসরায়েল এবং হামাসের মধ্যে যুদ্ধ শুরুর পর থেকে মধ্যপ্রাচ্যের সাগরাঞ্চলে ইসরায়েল-সংশ্লিষ্ট কার্গো জাহাজ জব্দের একাধিক ঘটনার মধ্যে সেন্ট্রাল পার্ক জব্দ হওয়ার ঘটনাটি সর্বসাম্প্রতিক।

গত সপ্তাহেই লোহিত সাগরের দক্ষিণাঞ্চলে ইরানের মিত্র ইয়েমেনের হুথি বিদ্রোহীরা ইসরায়েল সংশ্লিষ্ট একটি কার্গো জাহাজ জব্দ করেছিল। এই হুথি গোষ্ঠী ইসরায়েলে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং সশস্ত্র ড্রোন হামলাও চালিয়েছে। ইসরায়েলের জাহাজগুলোকে নিশানা করার অঙ্গীকার করেছে গোষ্ঠীটি।