অসুস্থ সু চি পাচ্ছেন না চিকিৎসা, দাবি ছেলের

২০২১ সালের পহেলা ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে সু চির দলকে ক্ষমতাচ্যুত করে মিয়ানমারের সেনাবাহিনী। ওই দিনই বন্দি করা হয় সু চিকে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2024, 05:08 PM
Updated : 13 Feb 2024, 05:08 PM

মিয়ানমারের গৃহবন্দি নেতা অং সান সু চি অসুস্থ, তার জরুরি চিকিৎসা প্রয়োজন। কিন্তু দেশটির জান্তা সরকার সু চির জন্য প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা গ্রহণে বাধা দিচ্ছে বলে অভিযোগ করেছেন তার ছেলে কিম অ্যারিস। তার দাবি, কারা কর্তৃপক্ষ তার মায়ের জন্য জরুরি চিকিৎসার অনুরোধ জানালেও তাতে গা নেই জান্তার।

বিষয়টি সম্পর্কে অবগত আছেন এমন একাধিকজন নাম প্রকাশ না করার শর্তে বিবিসি বার্মিজকে জানিয়েছেন, দাঁতে প্রচণ্ড ব্যথার কারণে ৭৮ বছর বয়সী সু চি কিছু খেতে পারছেন না। যদিও জান্তার দাবি, সু চি সুস্থ আছেন এবং সামরিক ও বেসামরিক উভয় চিকিৎসক দ্বারাই তার স্বাস্থ্য পরীক্ষা করানো হয়েছে।

২০২১ সালের পহেলা ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে সু চির দলকে ক্ষমতাচ্যুত করে মিয়ানমারের সেনাবাহিনী। ওই দিনই বন্দি করা হয় সু চিকে। নানা মামলায় তার বিচার চলছে। সুচিকে কারাগার থেকে বর্তমানে গৃহবন্দি করে রাখা হলেও তিনি ঠিক কোথায় আছেন তা নিশ্চিত হওয়া যায়নি।

যুক্তরাজ্যে বসবাসরত সু চির ছেলের দাবি, অসুস্থতার কারণে সুচির ‘বমি হচ্ছে এবং মাথা ঘুরছে’। তার মাড়িতে প্রদাহ দেখা দিয়েছে, প্রচণ্ড ব্যথা হচ্ছে। কিছু খেতে পারছেন না। প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা করা না হলে তার পুরো স্বাস্থ্যের উপর মারাত্মক ঝুঁকি নেমে আসবে। সংবাদসূত্র: বিবিসি

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৬ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)