ভোটারদের ধন্যবাদ জানিয়ে জয় দাবি এরদোয়ানের

এরদোয়ান জয় দাবি করলেও এখন পর্যন্ত তাকে চ্যালেঞ্জ জানিয়ে কোনো বক্তব্য দেননি কিরিচতারোলু।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2023, 05:51 PM
Updated : 28 May 2023, 05:51 PM

ইস্তাম্বুলে একে পার্টির সদরদপ্তরের সামনে উল্লাসরত সমর্থকদের উদ্দেশ্যে এক বক্তৃতায় তার হাতে আরো পাঁচ বছরের জন্য তুরস্কের শাসনভার তুলে দেওয়ায় ভোটারদের ধন্যবাদ দিয়েছেন প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান।

তিনি তার একটি প্রচার বাসের উপর থেকে বক্তৃতা দেন। বলেন, ‘‘শুধুমাত্র তুরস্কের জয় হয়েছে।”

নতুন প্রেসিডেন্ট বেছে নিতে রোববার তুরস্কে রানঅফ ভোট হয়।

চূড়ান্ত ফলাফল এখনো আসেনি। তবে প্রাথমিক ফল বলছে এরদোয়ান ৫২ শতাংশের বেশি ভোট ‍পেতে চলেছেন।

রানঅফ ভোটের আগে গত ১৪ মে’র প্রাথমিক ভোটেও এরদোয়ানই এগিয়ে ছিলেন। কিন্তু অল্পের জন্য রানঅফ এড়াতে প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট পেতে সেবার তিনি ব্যর্থ হন। পেয়েছিলেন ৪৯ দশমিক ৫ শতাংশ ভোট। ৪৪ দশমিক ৯ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে ছিলেন দেশটির তরুণ ভোটাদের পছন্দের প্রার্থী কেমাল কিরিচতারোলু।

রোববার এই দুইজনের মধ্যে রানঅফ ভোট হয়।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, এরদোয়ান জয় দাবি করলেও এখন পর্যন্ত তাকে চ্যালেঞ্জ জানিয়ে কোনো বক্তব্য দেননি কিরিচতারোলু।

তুরস্কের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা আনাদোলু এবং বিরোধী আনকা নিউজ এজেন্সি উভয়ের খবরেই ৯৯ শতাশং ভোট গণনা শেষে এরদোয়ান এগিয়ে আছেন বলে জানানো হয়েছে।

Also Read: তুরস্কে অর্ধেকের বেশি ভোট গণনা শেষে এগিয়ে এরদোয়ান

এর আগে ৫৪ দশমিক ৬ শতাংশ ভোট গণনা শেষে এরদোয়ান এগিয়ে আছেন বলে আনুষ্ঠানিকভাবে জানিয়েছিল দেশটির সুপ্রিম কাউন্সিল।

সুপ্রিম কাউন্সিলের প্রধান আহমেত ইয়েনার তখন বলেছিলেন, এরদোয়ান ৫৪ দশমিক ৪৭ শতাংশ ভোট পেয়ে এগিয়ে আছেন। প্রতিদ্বন্দ্বী কেমাল কিরিচতারোলু ৪৫ দশমিক ৫৩ শতাংশ ভোট পেয়ে তাকে অনুসরণ করছেন।

এরদোয়ানের সম্ভাব্য জয়ের খবর আসতে শুরু করলে তার সমর্থকরা ইস্তাম্বুলে তার বাড়ির সামনে জড়ো হতে থাকেন। তারা সেখানে ‘আল্লাহু আকবর’ এবং ‘ঈশ্বর মহান’ বলে স্লোগান দিচ্ছেন।

সেখানে ২৮ বছরের নিসা বলেন, ‘‘আমি আশা করি সবকিছু আরো ভালো হবে।”

আরেক সমর্থক বলেন, আগামী পাঁচ বছরে এরদোয়ানের নেতৃত্বে তুরস্ক শক্তিশালী হয়ে উঠবে।

নিজের ছেলেকে নিয়ে বিজয় উল্লাস করতে আসা ৩৯ বছরের মেরত বলেন, ‘‘এখানেও কিছু বিষয় আছে, বিশ্বের সব দেশেই.. এমনকি ইউরোপের দেশগুলোতেও সমস্যা রয়েছে। শক্তিশালী নেতৃত্বে আমরা তুরস্কের সমস্যাগুলো কাটিয়ে উঠবো।”

বুগরা ওজতাগ নামে ২৪ বছরের এক তরুণী বলেন, তিনি কিরিচতারোলুকে ভোট দিয়েছেন। কিন্তু তিনি ভোটের ফলাফলে অবাক হননি বলেও জানান। বলেন, বিরোধীরা পরিবর্তন গড়তে ব্যর্থ হয়েছে।

‘‘আমার খারাপ লাগছে, হতাশ হয়ে পড়েছি। কিন্তু আমি আশা ছাড়িনি। আমি এখনও মনে করি এমন মানুষ আছেন যারা বাস্তবতা এবং সত্য দেখতে পারেন।”

পুরো বিশ্বের মত তুরস্ককেও রেকর্ড মূল্যস্ফীতি মোকাবেলা করতে হচ্ছে। বরং অন্যান্য অনেক দেশের ‍তুলনায় সেখানে পরিস্থিতি নাজুক। তার উপর ভোটের তিন মাস আগে হওয়া ভয়াবহ ভূমিকম্প, যা অর্ধলক্ষের বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। ভূমিকম্পের পর উদ্ধার ও ত্রাণ তৎপরতায় যথাযথভাবে সাড়া দিতে না পারার জন্য দেশে ও আন্তর্জাতিক অঙ্গনে তীব্র সমালোচনার শিকার হতে হয় এরদোয়ান সরকারকে। তারা নিজেরাও তাৎক্ষণিক সাড়ায় দেরি করে ফেলার কথা স্বীকার করেছেন।

ফলে ভোটের আগের জনমত জরিপগুলো ৬৯ বছর বয়সী এরদোয়ানের পরাজয়ের ইঙ্গিতই দিয়েছিল।

কিন্তু গত ১৪ মের ভোটে সেই হিসাব পাল্টে গেছে। রানঅফ ভোটে যে ধারা অব্যাহত থাকে।