যুদ্ধবিরতির তৃতীয় দিনে ১৪ ইসরায়েলি জিম্মিকে মুক্তি দিল হামাস

যুদ্ধবিরতির তিনদিনই হামাস ইসরায়েলের জেলে থাকা ফিলিস্তিনি বন্দিদের বিনিময়ে ইসরায়েলি জিম্মিদের মুক্তি দিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2023, 04:48 PM
Updated : 26 Nov 2023, 04:48 PM

ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ১৪ জন ইসরায়েলি জিম্মিকে মুক্তি দিয়ে রেড ক্রসের কাছে হস্তান্তর করেছে।

তিন বিদেশিকেও হস্তান্তর করা হয়েছে বলে নিশ্চিত করে জানিয়েছে হামাস। গাজায় ইসরায়েল-হামাস যুদ্ধবিরতি চলার তৃতীয়দিন রোববার এই জিম্মিরা মুক্তি পেল।

যুদ্ধবিরতির তিনদিনই হামাস ইসরায়েলের জেলে থাকা ফিলিস্তিনি বন্দিদের বিনিময়ে ইসরায়েলি জিম্মিদের মুক্তি দিয়েছে।

কাতারের মধ্যস্থতায় হামাস-ইসরায়েল সংঘাত শুরুর ৪৮ দিন পর শুক্রবার থেকে গাজায় চার দিনের ‘মানবিক’ বিরতি শুরু হয়েছে।

চুক্তি অনুযায়ী, যুদ্ধবিরতির এই চার দিনে হামাস অন্তত ৫০ জন ইসরায়েলি জিম্মিকে মুক্তি দেবে, বিনিময়ে ইসরায়েল তাদের কারাগারে বন্দি অন্তত ১৫০ জন ফিলিস্তিনিকে মুক্তি দেবে এবং গাজায় ত্রাণবাহী ২০০ ট্রাকের পাশাপাশি এক লাখ ৪০ হাজার লিটার জ্বালানি ও গ্যাস ভর্তি অন্তত চারটি লরি প্রবেশের অনুমোদন দেবে।

এই যুদ্ধবিরতি যে স্থায়ী কোনও বিরতি নয় সেকথা নতুন করে স্মরণ করিয়ে দিয়েছেন ইসরায়েলের এক মন্ত্রী। বিবিসি-কে তিনি বলেন, “কোনও যুদ্ধবিরতি চলছে না। সন্ত্রাসী সংগঠন হামাসের সঙ্গে কোনও যুদ্ধবিরতি হবে না।”

ইসরায়েলের কর্মকর্তারাও বলেছেন, হামাসের বিরুদ্ধে যুদ্ধ শেষ হয়নি। তবে জিম্মিদের মুক্তির জন্য প্রয়োজন হলে অতিরিক্ত আরও কিছুদিন চলমান যুদ্ধবিরতি বাড়ানো হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে ইসরায়েল সরকার।

গত ৭ অক্টোবর গাজার সীমান্ত সংলগ্ন ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামাসের নজিরবিহীন হামলা সবাইকে হতবাক করে দেয় এবং সাধারণ ইসরায়েলিরা হতভম্ব হয়ে পড়ে।

সেই হামলায় ১২০০ জন নিহত হয় এবং তাদের অধিকাংশই বেসামরিক নাগরিক বলে ইসরায়েল জানিয়েছে। ওই দিন প্রায় ২৪০ জনকে বন্দি করে গাজায় নিয়ে গিয়ে জিম্মি করে রাখে হামাস। এরপর মাত্র ৫ জন মুক্তি পেয়েছিল।

হামাসের হামলার প্রতিশোধ নিতে প্রায় সবদিক থেকে গাজা অবরুদ্ধ করে ভয়াবহ আক্রমণ শুরু করে ইসরায়েল। তাদের অবিরাম বোমাবর্ষণ ও গোলা হামলায় ১৪ হাজারেরও বেশি গাজাবাসী ফিলিস্তিনি নিহত হয়, এদের প্রায় ৪০ শতাংশ শিশু।